ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
Maternity-companion-prasabasathi-applause-for-the-initiative-of-the-medical-community
pregnant direction: প্রসূতিদের সঙ্গী 'প্রসবসাথী', উদ্যোগকে সাধুবাদ চিকিৎসক মহলের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-01-21 18:28:26


একজন সন্তানকে পৃথিবীর আলো দেখান তার মা। মায়ের সঙ্গেই শিশুর মানসিক সংযোগ অতি নিবিড়। সেই সদ্য়োজাত মায়ের ওমেই ধীরে ধীরে বড় হয়। কিন্তু সন্তান ভূমিষ্ঠ হওয়ার পরই যাতে মা ও শিশুর শারীরিক এবং মানসিক সংযোগ আরও নিবিড় হয়ে ওঠে, তা সুনিশ্চিত করতে প্রয়োজন প্রসূতির পরিবারের কোনও সদস্যের উপস্থিতি। এবার বাংলার বুকেও দেখা যাবে সেই একই ছবি। ১৯ জানুয়ারি রাজ্যের স্বাস্থ্য ভবনের তরফে একটি বিশেষ নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে গর্ভবতী মহিলার সঙ্গে একজন করে প্রসবসাথী উপস্থিত থাকবেন। 

সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে এই ব্যবস্থাই চালু করতে চলেছে রাজ্য সরকার। হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রসূতির পরিবারের কেউ হতে পারেন প্রসূতির সঙ্গী। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন চিকিত্সক মহল। মাকে প্রসব যন্ত্রণা সহ্য় করতে হয়। ফলে প্রসবকালে প্রসূতিকে উত্সাহ বা তার মনে সাহস যোগাতে উপস্থিত থাকতে পারেন তাঁর স্বামী, মা কিংবা পরিবারের কোনও বয়স্ক মহিলা সদস্য। প্রসবের সময় একসঙ্গে বহু চিকিত্সক, যন্ত্রপাতি দেখে একপ্রকার ভীত হন প্রসূতিরা। এতে শারীরিকভাবে দূর্বল হয়ে পড়ার আশঙ্কা থাকে। প্রসবসাথী সঙ্গে থাকলে শারীরিক এবং মানসিকভাবে দৃঢ় থাকবেন মা।এমনই মত বিশিষ্ট চিকিত্সকদের। 

তবে শুধু করোনা আবহেই নয়, প্রসবসাথীকে সবসময় প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি এবং করোনাবিধি মেনে চলতে হবে। তা না হলে ক্ষতি হতে পারে শিশু ও তাঁর মায়ের। বলছেন বিশেষজ্ঞরা। কারণ সদ্য়োজাতের ইমিউনিটি খুব কম থাকে। 

স্বাস্থ্যভবন সূত্রের খবর, প্রসবসাথীদের একটি বিশেষ ব্যাজ বা কার্ড দেওয়া হবে, যা দেখিয়ে হাসপাতালে প্রবেশের অনুমতি পাবেন তিনি। প্রসূতিদের স্বার্থে স্বাস্থ্যভবনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিভিন্ন মহল। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন