২৬ এপ্রিল, ২০২৪

Purulia: সূচ কাণ্ডে হাইকোর্টে রদ ফাঁসি, যাবজ্জীবন মঙ্গলা-সনাতনের
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-25 16:59:47   Share:   

পুরুলিয়া সূচ কাণ্ডে(Purulia needle case) যাবজ্জীবন মঙ্গলা-সনাতনের। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি বিভাসরঞ্জন দের ডিভিশন বেঞ্চ মৃত্যুদণ্ড রদ করে দেয়। একই সঙ্গে উচ্চ আদালত জানায়, আগামী ৩০ বছর পর্যন্ত জামিনের(bail) আবেদন করতে পারবেন না সনাতন। ২০২১ সালের ২১ সেপ্টেম্বর, ঘটনার প্রায় চারবছর পর ফাঁসির সাজা (death sentence) শুনিয়েছিল আদালত। পুরুলিয়া আদালতের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার সেই মামলায় কলকাতা হাইকোর্ট যাবজ্জীবনের সাজা শুনিয়েছে। 

ঠিক কী হয়েছিল ?

২০১৭ সালে ১১ জুলাই পুরুলিয়ার সুচ কাণ্ডের (Purulia Needle Case) ঘটনা সারা রাজ্যে তোলপাড় ফেলে দিয়েছিল। পুরুলিয়া মফস্বল থানার নদিয়াড়া গ্রামের তিন বছরের শিশু কন্যাকে (3Years old Baby Girl) শরীরে একাধিক সুচ (Needle) ঢুকিয়ে নৃশংসভাবে মেরে ফেলা হয়েছিল। পুরুলিয়ায় দেবেন মাহাত সদর হাসপাতালে ভর্তি করা হয়েছিল ওই শিশুকন্যাকে। তাকে পরীক্ষা করতে গিয়ে চিকিৎসকেরা দেখেন তার সারা শরীরে ছিল ক্ষত। এমনকী যৌনাঙ্গেও গভীর ক্ষত দেখতে পেয়েছিলেন তাঁরা। এরপর পুলিশ এবং চাইল্ড লাইনের সঙ্গে যোগাযোগ করা হয় হাসপাতালের তরফে। এরপর শিশুর এক্স রে করলে দেখা যায়, তার শরীরের ভিতর বড় আকারের সাতটি সূচ রয়েছে। এরপরই তদন্ত শুরু হয়। 

এই ঘটনার মূল অভিযুক্ত হন শিশুর মা মঙ্গলা গোস্বামী এবং প্রেমিক সনাতন গোস্বামী ওরফে ঠাকুর। সেই ঘটনাকে বিরলতম বলে উল্লেখ করে দৃষ্টান্তমূলক শাস্তি হিসেবে দুজনকেই ফাঁসির নির্দেশ দিয়েছিল পুরুলিয়ার ফাস্ট ট্র্যাক কোর্ট। সেই মামলায় এবার কলকাতা হাইকোর্ট মৃত্যুদণ্ডের সাজা রদ করল। বৃহস্পতিবার বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি বিভাস রঞ্জন দে-র ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি ছিল। রাজ্যের তরফে এই মামলায় সওয়াল করেন আইনজীবী সঞ্জয় বর্ধন। শুনানির পর মঙ্গলা ও তাঁর প্রেমিককে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত।

পুলিস সূত্রে জানা গেছে, মঙ্গলা তাঁর স্বামীকে ছেড়ে কন্যা সন্তানকে নিয়ে সনাতনের বাড়িতেই থাকতেন। সন্তানকে নাকি পছন্দও করতেন না তিনি। ওই শিশুকে যৌন খেলনা হিসেবে ব্যবহার করা হত বলেও জানতে পারে পুলিস। আর ব্ল্যাক ম্যাজিকের চর্চা করতেন দুজনে। গ্রেফতার হওয়ার পর জেরায় এই সব কথা স্বীকার করেছিলেন সনাতন ও মঙ্গলা। 


Follow us on :