১৩ জুন, ২০২৪

Court:'রাতে কৌস্তভের বাড়িতে পুলিস কেন', জানতে চায় কোর্ট, সিপিকে বড় দায়িত্ব
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-15 16:26:16   Share:   

কৌস্তভ বাগচিকে (Kaustabh Bagchi) গ্রেফতারি মামলায় হাইকোর্টে (Calcutta High Court) বড় ধাক্কা কলকাতা পুলিসের। বটতলা থানায় দায়ের এফআইআর-র (FIR) উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Rajasekhar Mantha)। পাশাপাশি কোর্টের নির্দেশ, 'আগামি ৪ সপ্তাহ রাজ্যের কোনও থানা কৌস্তভের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে পারবে না। লাগবে আদালতের সম্মতি।' বুধবার শুনানিতে প্রাণভয়ের আশঙ্কা করে নিরাপত্তার দাবি জানিয়েছিলেন কংগ্রেস নেতা তথা আইনজীবী কৌস্তভ বাগচি। সেই আবেদনের প্রেক্ষিতে একটি অন্তর্বর্তী নির্দেশ দেন বিচারপতি মান্থা।

ব্যারাকপুর কমিশনারেটকে আদালতের নির্দেশ, 'আপাতত কৌস্তভ বাগচির বাড়ির সামনে পাঁচ জন পুলিসের পিকেটিং থাকবে। কৌস্তভ বাড়ির বাইরে বেরোলে একজন সশস্ত্র পুলিস তাঁকে নিরাপত্তা দেবে।' পাশাপাশি কলকাতা হাইকোর্ট সিআরপিএফ-কে এই মামলায় পার্টি হতে নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীকে জানাতে হবে, তাঁরা আদৌ কৌস্তভ বাগচিকে নিরাপত্তা দিতে পারবে কিনা।

এই প্রসঙ্গে কৌস্তভ জানান, 'আমার আশা ছিল ন্যায্য বিচার পাবো। আমার হয়ে অভিজ্ঞ আইনজীবীরা হাইকোর্টে সওয়াল করেন। এই অন্যায়-অত্যাচার যে রাজ্য সরকার করেছে, আমার দৃঢ় বিশ্বাস বটতলা থানার এফআইআর খারিজ হবে কোর্ট নির্দেশে।' এদিনের শুনানিতে আদালতের লিখিত লিখিত পর্যবেক্ষণ, 'রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির অবনতি হয়েছে। এটা অস্বীকার করার উপায় নেই।' যদিও এই পর্যবেক্ষণ নিয়ে আপত্তি তোলেন সরকারি আইনজীবী। কিন্তু বিচারপতি বক্তব্য প্রত্যাহার করেনি।

তবে হাইকোর্ট জানিয়েছে, বটতলা থানার অতিসক্রিয়তা নিয়ে তদন্তে করে আদালতে রিপোর্ট জমা দেবেন কলকাতার পুলিস কমিশনার। বিচারপতির পর্যবেক্ষণ, 'বটতলা থানার অভিযোগ পাওয়ার পর প্রাথমিক অনুসন্ধান করা উচিত ছিল। এমন কিছু তথ্য-প্রমাণ নেই যার থেকে বোঝা যায় অভিযোগের গুরুত্ব। কোনও নোটিস না পাঠিয়ে গ্রেফতারি নাগরিক অধিকার ক্ষুন্ন হয়েছে। কোর্ট জানতে আগ্রহী কীসের ভিত্তিতে মাঝরাতে পুলিস তাঁর বাড়ি গিয়েছিল। আর সারারাত থেকে পরের দিন গ্রেফতার করেছে। এই পদক্ষেপ সুপ্রিম কোর্টের নির্দেশ-বিরোধী।'

হাইকোর্টের নির্দেশ, 'কেস ডায়রি খতিয়ে দেখে আদালতে রিপোর্ট দেবেন পুলিস কমিশনার।'


Follow us on :