১৬ এপ্রিল, ২০২৪

Gardenrech: গার্ডেনরিচ বিপর্যয়ে তৎপর কলকাতা পৌরসংস্থা, নোটিশ দেওয়া হয়েছে ৬ টি বাড়িতে
CN Webdesk      শেষ আপডেট: 2024-03-19 13:01:22   Share:   

সপ্তাহের শুরুতেই নির্মীয়মান বহুতল ধসে বিপত্তি গার্ডেনরিচে। বহুতল ভেঙে বিপর্যয়ের ২৪ ঘন্টা অতিক্রান্তের পর এখনও অব্যাহত উদ্ধারকাজ। মঙ্গলবার সকাল থেকে ফের জোরকদমে কাজ শুরু করেছে NDRF কর্মী বা জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। এখনও ২ জন আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে NDRF এর তরফে। পাশাপাশি ঘটনাস্থলে দুটি স্নিফার্স ডগ আনা হয়েছে ধ্বংসস্তুপে মৃতদেহের খোঁজ পেতে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৯ জন। যার মধ্যে ৭ জনের পোস্টমর্টেম করা হয়ে গেছে। আর ৫ জনের মৃতদেহ তাঁদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে।

বিপর্যয়ের ঘটনায় অবৈধ নির্মাণের তত্ত্ব প্রকাশ্যে আসতেই এবার অতি সক্রিয় প্রশাসন। শহরে কোথায় কত বেআইনি নির্মাণ রয়েছে, তা আগামী সপ্তাহের মধ্যে রিপোর্ট তলব লালবাজারের। প্রতিটি বেআইনি নির্মাণের ছবি সহ রিপোর্ট আকারে জমা দিতে হবে লালবাজারে। ওই বেআইনি নির্মাণের নেপথ্যে কোন কোন প্রোমোটার বা গোষ্ঠী কাজ করেছে তার সমস্ত তথ্য়। 

গার্ডেনরিচ কাণ্ডের তৎপর কলকাতা পৌরসংস্থা। ভেঙে যাওয়া বাড়ির আশেপাশে ৬ টি বাড়িকে নোটিশ দেওয়া হয়েছে। গতকাল অর্থাৎ সোমবার সেই নোটিশ দেন কলকাতা পৌরসংস্থার বিল্ডিং বিভাগ। তারপর সেই নোটিশ দেওয়া ৬ টি বাড়ির স্বাস্থ্য পরীক্ষা করে রিপোর্ট জমা দেবেন পুর আধিকারিকরা।

একই সঙ্গে সোমবার গার্ডেনরিচ থানায় পুলিসের পক্ষ থেকে একটি স্বতঃপ্রণোদিত মামলা রুজু করা হয়েছে। এই ঘটনায় একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। পুলিস সূত্রে খবর, একটি বহুতল নির্মাণের ক্ষেত্রে যে যে ছাড়পত্র প্রয়োজন বা যে যে দফতরের থেকে অনুমতি নেওয়া প্রয়োজন তার কোনোটাই ছিল না ওই বহুতল নির্মাণের ক্ষেত্রে।


Follow us on :