২০ এপ্রিল, ২০২৪

Lake: গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশে এবারও ছট পুজোয় রবীন্দ্র সরোবরের নো এন্ট্রি, বাঁশ বসলো গেটে
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-28 16:45:24   Share:   

পরিবেশ দূষণ (Pollution) ও লেকের জল দূষণের কথা মাথায় রেখে রবীন্দ্র সরোবরে (Rabindra Sarabar Lake) ছট পুজো নিষিদ্ধ করেছে গ্রিন ট্রাইব্যুনাল কোর্ট (Green Tribunal Court)। গত কয়েক বছর ধরে রবীন্দ্র সরোবরে বন্ধ রয়েছে ছট (Chhat) পুজো। যদিও ২০১৮ সালে নির্দেশ অমান্য করে কয়েকজন পাঁচিল টপকে রবীন্দ্র সরোবর প্রবেশ করেন এবং ছট পুজো করেন। সেই ঘটনার পুনরাবৃত্তি রুখতে এবছরেও সরোবরের ১২টি গেট বাঁশ দিয়ে বন্ধ করে দিয়েছে কেএমডিএ (KMDA)। রবিবার ও সোমবার সম্পূর্ণ বন্ধ থাকবে সরোবর। সেই কথা উল্লেখ করে রবীন্দ্র সরোবরের পরিবর্তে শহরের কোন কোন ঘাটে ছট পুজো করা যাবে, তার তালিকা টাঙিয়ে দেওয়া হয়েছে গেটে।

গ্রিন ট্রাইব্যুনাল কোর্টের নির্দেশ অনুযায়ী, গত কয়েক বছর ধরে রবীন্দ্র সরোবরে ছট পুজো বন্ধ করে দেয় সরকার। কিন্তু দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ এলাকার মানুষের ছট পুজোর জন্য একমাত্র ভরসার জায়গা ছিল এই রবীন্দ্র সরোবরের লেক। সেটাও বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছিল ভক্তরা। সেই সময় ২০১৮ সালে রাতের বেলায় সরোবরের গেট ভেঙে লেকে ঢুকে যায় প্রচুর পুণ্যার্থী। তার পরের বছর থেকেই এভাবে বাঁশ দিয়ে গেট বন্ধ করে দেয় কেএমডিএ। সেই সঙ্গে গেটের সামনে রাখা থাকে গাড়ি। প্রশাসনের তরফে সেই গাড়ির ব্যবস্থা থাকে। কেউ ভুল করে সরোবরে চলে এলে, সেই গাড়ি করে শহরের অন্যান্য ঘাটে নিয়ে যায় প্রশাসন।

একই সঙ্গে শহরের কোন কোন ঘাটে করা যাবে ছট পুজো, তার তালিকা তুলে টাঙিয়ে দেওয়া হয়েছে সরোবরের গেটে। এমন ৪৮টি ঘাটের কথা বলা হয়েছে সরকারের তরফে, যেখানে ছট পুজো করার অনুমতি রয়েছে।


Follow us on :