ব্রেকিং নিউজ
Is-the-scheduled-fare-taking-a-private-bus-The-affidavit-was-summoned-by-the-High-Court
Bus Fare: নির্ধারিত ভাড়াই কি বেসরকারি বাস নিচ্ছে? হলফনামা তলব হাইকোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-16 16:38:53


কোভিডের পর থেকে রাজ্যে মিনিবাস ও বেসরকারি বাসে যাত্রীদের কাছ থেকে ইচ্ছাখুশি ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছিল বাস মালিকদের বিরুদ্ধে। ২০১৮ সালের পরিবহণ আইন না মেনে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ উঠেছে একাধিক রুটের বাসের ক্ষেত্রে। এবার বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২ সপ্তাহের মধ্যে রাজ্যকে এবিষয়ে রিপোর্ট দিতে হবে।

মূলত, তিনটি বিষয়ে রাজ্যকে রিপোর্ট দিতে হবে---
১) ভাড়ার তালিকা সব বাসে লাগানো রয়েছে কি না।
২) সরকারের বেঁধে দেওয়া বা নির্ধারিত ভাড়া বেসরকারি বাসগুলি নিচ্ছে কি না। একইসঙ্গে, নিশ্চিত করতে হবে কোথাও অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে না।
৩) যাত্রীদের অভিযোগ গ্রহণ করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কোভিডের পর থেকে রাজ্যের বেসরকারি বাসগুলির জন্য কোনও ভাড়া নীতি নেই। এই অভিযোগ তুলে গত ফেব্রুয়ারি মাসে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী প্রত্যুষ পাটোয়ারি। তাঁর দাবি, ২০১৮ সালের পর থেকে নতুন ভাড়ার তালিকা তৈরি হয়নি। ওই নিয়ম মেনেই ভাড়া নেওয়ার কথা। কিন্তু এখন রাজ্যের বিভিন্ন জায়গায় ইচ্ছামতো ভাড়া নেওয়া হচ্ছে। ২২ শে ফেব্রুয়ারি উচ্চ আদালত রাজ্যের পরিবহণ সচিবের কাছে হলফনামা চায়। তাঁদের যুক্তি, বিভিন্ন জেলার পরিস্থিতি বুঝে কোনও বাসের রুট, সময়সূচি এবং ভাড়া সবটাই ঠিক করেন পরিবহণের আঞ্চলিক কর্তৃপক্ষ। পরিবহণ দফতর এই বিষয়টিতে হস্তক্ষেপ করে না। আগামী ৮ ই আগস্ট মামলার পরবর্তী শুনানি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন