ব্রেকিং নিউজ
Hookah-bars-cannot-be-closed-in-Kolkata-says-Judge-Manthar
Hookah: কলকাতা-বিধাননগরে বন্ধ নয় হুক্কা বার! স্পষ্ট নির্দেশ বিচারপতি মান্থার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-24 16:39:30


কলকাতা এবং বিধাননগর এলাকায় হুক্কা বার বন্ধ নয়,এমনটাই নির্দেশ বিচারপতি রাজাশেখর মান্থার। কেন হক্কা বার বন্ধ করা হবে? মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থা প্রশ্ন ছুঁড়েছে প্রশাসনের উদ্দেশে। গত ডিসেম্বরে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, শহরের সব রেস্তোরাঁ কর্তৃপক্ষকে হুক্কা বার বন্ধ করার অনুরোধ জানানো হয়েছে। বিধাননগর পুরসভাও পরে এই একই সিদ্ধান্ত নেয়। হুক্কা বার কর্তৃপক্ষরা কলকাতা এবং বিধাননগর পুরসভার এই নির্দেশের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন। তাঁরা স্পষ্ট জানান, ২০০৩ সালে ‘সেন্ট্রাল টোব্যাকো আইন’ মেনে তাঁরা বারগুলি চালায়। তবে কোন যুক্তিতে বারগুলিকে বন্ধ করা হবে?

বার মালিকরা জানান, তাঁদের হুক্কা ভেষজ তামাক মিশিয়েই তৈরি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের আইন মেনেই হুক্কা বারগুলি চালানো হচ্ছে। তাঁদের পক্ষ নিয়েই বিচারপতি মান্থা প্রশ্ন তুলে জানান,'মেয়রের এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ কী? হুক্কা বারের জন্য আলাদা করে ট্রেড লাইসেন্স নেওয়া হয়। এই বারগুলিতে আইনের বাইরে কিছু হলে, কোনও পদক্ষেপ নেওয়া যেতে পারে। তা না হলে নয়।' তিনি আরও জানান,'আইন ছাড়া বারগুলি বন্ধ করা যাবে না। নইলে নতুন আইন তেরি করে প্রয়োগ করতে হবে। এখান থেকে রাজকোষে প্রচুর অর্থ আসে। পাবলিক প্লেস বা প্রকাশ্যে ধূমপানে আপত্তি আনা যায়। কোনও ব্যক্তির নিজের স্বাস্থ্য নিয়ে ভাবনা না থাকলে রাজ্যের রাজস্ব আসছে এমন জিনিস কেন বন্ধ হবে?'

তবে মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, বারগুলিতে হুক্কার সঙ্গে এমন কিছু রাসায়নিক মেশানো হচ্ছে, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই ভবিষ্যতে শহরকে হুক্কা বার মু্ক্ত করতে চাইছে পুরসভা। অন্যদিকে পুলিস কমিশনার একটি রিপোর্ট জমা দেন আদালতে। সেখানে বলা হয়, বিধি লঙ্ঘন হলে তখন মামলা হচ্ছে। ২২ টোবাকো অ্যাক্ট অনুযায়ী এখনও অবধি ১৭টি মামলা হয়েছে। কলকাতার রেস্তোরাঁ সংগঠন মামলাটি করে। তাদের হয়ে আইনজীবী ছিলেন জয়দীপ কর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন