ব্রেকিং নিউজ
Higher-secondary-exam-is-knocking-the-commission-banned-playing-the-mic
Election Commission: সামনেই উচ্চ মাধ্যমিক, মাইক বাজানো নিষিদ্ধ করল কমিশন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-30 19:34:27


হাইকোর্ট আগেই নির্দেশ দিয়েছিল, পরীক্ষার ৭২ ঘণ্টা আগে কোনওরকম মাইক বাজানো যাবে না, যতক্ষণ না পর্যন্ত পরীক্ষা শেষ হচ্ছে। কিন্তু এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় পড়ে গিয়েছে আসানসোল লোকসভা এবং বালিগঞ্জ বিধানসভার উপ নির্বাচন।

নির্বাচন কমিশন জানিয়েছে, বুধবার রাত ৮টা থেকেই সবরকম মাইক বাজানো বন্ধ করতে হবে। কমিশন কোনওভাবেই বরদাস্ত করবে না মাইক বাজানো। ইতিমধ্যেই সব রাজনৈতিক দলের কাছে এই নির্দেশ পাঠানো হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। সব রাজনৈতিক দলকে মাইক ছাড়াই প্রচার করতে হবে ৫ এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত। যাতে পরীক্ষার্থীদের কোনওরকম অসুবিধা না হয়, সেদিকে কড়া নজর রাখছে কমিশন। বিশেষ সার্ভিলেন্স টিমকে কড়া নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কোথাও কোনরকম অভিযোগ পেলেই তা নিয়ে আইনানুগভাবে পদক্ষেপ করতে বলা হয়েছে ওই নির্দেশিকায়। 

এর পাশাপাশি মঙ্গলবার পর্যন্ত লাইসেন্সড বন্দুক জমা পড়েছে ১৩২০টি, সতর্কতামূলক গ্রেফতার করা হয়েছে ৮০০ জনকে, গণ্ডগোল পাকাতে পারে, এমন ৫৬০ জনকে গ্রেফতার করা হয়েছে, জামিন অযোগ্য ধারায় গ্রেফতার করা হয়েছে ৩৫০ জনকে। আসানসোলে ২১০২ বুথ এবং বালিগঞ্জে ৩০০ বুথ। আসানসোলে ১১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ১১৭ টি কিউআরটি, বালিগঞ্জে ১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ১৭ টি কিউআরটি থাকবে।

আসানসোলের গণনা করা হবে আসানসোল ইঞ্জিনিয়ারিং কলেজে। তবে বালিগঞ্জের গণনা কোথায় হবে, তা এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি। কমিশনের তরফ থেকে প্রতি মুহূর্তে এই দুই উপ নির্বাচনের আগে রাজ্যের সামাজিক সহ সামগ্রিক পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। রাজ্য প্রশাসন ও রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে সব রিপোর্ট পাঠানো হচ্ছে। রামপুরহাটের গণহত্যার ঘটনার পর আসানসোলের উপ নির্বাচনকে নিয়ে নির্বাচন কমিশন রীতিমতো উদ্বিগ্ন। আসানসোলের জেলাশাসক ও পুলিশ কমিশনারকে পার্শ্ববর্তী রাজ্যের প্রশাসনের সঙ্গে অবিলম্বে যোগাযোগ করতে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। নাকা চেকিং-এর ওপর যেমন জোর দিতে বলা হয়েছে, ঠিক তেমনই কেন্দ্রীয় বাহিনীর টহলদারির কাজ আরও বাড়াতে বলা হয়েছে। 

উপ নির্বাচন হলেও কমিশন কোনওরকম খামতি রাখতে চাইছে না এটা যেমন ঠিক, অন্যদিকে হিংসামুক্ত ভোট করাতে তৎপর নির্বাচন কমিশন। কমিশনের নির্দেশকে উপেক্ষা করলেই যে কমিশন কড়া পদক্ষেপ গ্রহণ করবে, সেকথা রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে শুরু করে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে ভালো করেই বুঝিয়ে দেওয়া হয়েছে বুধবার পাণ্ডবেশ্বরের তৃণমূল কংগ্রেসের বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তীর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন