ব্রেকিং নিউজ
High-Court-reshuffles-CBI-sit-member-over-SSC-group-c-and-d-case
SIT: এসএসি নিয়োগে সিবিআই তদন্তে ধীর গতি, কেন্দ্রীয় সংস্থার সিট সদস্যদেরই বদলে দিল হাইকোর্ট

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-16 19:01:55


স্কুল সার্ভিস কমিশন না এসএসসি (SSC Case) গ্রুপ-ডি (Group C and D) নিয়োগ-কাণ্ডের তদন্তে থাকা সিবিআইয়ের সিটে (CBI SIT) রদবদল। সিটের ২ জনকে সরিয়ে, চার জনকে নিযুক্ত করলো কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশে সিটের দায়িত্বে আনা হল কেন্দ্রীয় সংস্থার ডিআইজি অখিলেশ সিংকে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি এই দায়িত্বে বহাল থাকবে। বুধবার অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিলএন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Ganguly)। এদিন শুনানিতে এসএসসি গ্রুপ-ডি নিয়োগ-কাণ্ডের তদন্তের দায়িত্বে থাকা সিবিআইয়ের আইও-কে ডেকে পাঠায় হাইকোর্ট। তাঁর সঙ্গে কথা বলার পরেই এই পদক্ষেপ আদালতের। জানা গিয়েছে সিবিআইয়ের ডিআইজি অখিলেশ সিং ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তের দায়িত্বে ছিলেন।

সিবিআই সিটে রদবদলের ফলে দু'জনকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁরা হলেন কেসি ঋষিনামণ এবং ইমরান আশিক। গত কয়েকদিনে নিয়োগ দুর্নীতি-কাণ্ডে সিবিআই তদন্তের ধীর গতি নিয়ে উষ্মা প্রকাশ করেছে কলকাতা হাইকোর্ট। কেন্দ্রীয় এই সংস্থাকে লোকবল বাড়াতেও পরামর্শ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিন শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, প্রায় এক বছর হতে চললো সিবিআই তদন্তের নির্দেশ সেওয়া হয়েছে। জুন মাসে সিট গঠন করা হয়েছে। গ্রুপ-ডি মামলায় মোট ৫৪২ জনের বিরুদ্ধে বেআইনি ভাবে নিয়োগ পাওয়ার অভিযোগ রয়েছে। কিন্তু কেন্দ্রীয় সংস্থা মাত্র ১৬ জনকে জেরা করেছে।'

তিনি জানান, প্রত্যেককে জেরা করা হলে আরও তথ্য হাতে আসতো। এর কারণ হতে পারে সিবিআইয়ে আধিকারিকদের অভাব নয়তো দক্ষতার অভাব। এরপরেই সিট পুনর্গঠনে চার জন সিবিআই অফিসারের নাম চান বিচারপতি। ডেপুটি এসপি অংশুমান সাহা, ইনস্পেক্টর বিশ্বনাথ চক্রবর্তী, প্রদীপ ত্রিপাঠী এবং ওয়াসিম আক্রম খানকে সিটের সদস্য করেন বিচারপতি। ডিআইজি অখিলেশ সিংয়ের নেতৃত্বে সিটের এই চার সদস্য কাজ করবে।  অখিলেশ সিংকে বর্তমান দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে এখুনি কলকাতা পাঠাতে হবে এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁকে বদলি করা যাবে না। এমনটাই স্পষ্ট করে দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি এই মামলার তদন্তে কতটা অগ্রগতি তা ৭ দিনের সিবিআইকে জানাতে হবে। আগামি ২২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন