ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
HC-orders-to-buldoze-political-party-TMCs-office-in-Rabindra-Bharati-University-campus
RBU: জোড়াসাঁকো ক্যাম্পাসে তৃণমূলের শিক্ষাবন্ধু সেলের অফিস ভাঙতে নির্দেশ হাইকোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-21 21:04:23


রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় (RBU Jorasanko Campus) জোড়াসাঁকো ক্যাম্পাসের মধ্যে গড়ে ওঠা তৃণমূল শিক্ষাবন্ধু সেলের অফিস ভাঙার নির্দেশ কলকাতা হাইকোর্টের। রবীন্দ্রনাথের বাড়িতে পার্টি অফিস ভাঙার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের (Calcutta High Court)। বিশ্ববিদ্যালয় অংশের নির্মাণও ভাঙতে হবে। ওই অংশের নির্মাণ পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে দেওয়ার দায়িত্ব হেরিটেজ বিভাগের (heritage Department)। পুনরুদ্ধারের পর হেরিটেজ বিল্ডিং বলে আলাদা করে চিহ্নিত করতে হবে দফতরকে। এই নির্দেশের জেরে কার্যত অস্বস্তি তৃণমূল কংগ্রেসের (TMC)।

সোমবার শুনানিতে আদালতের প্রশ্ন, 'হেরিটেজ বিল্ডিং না হলেও কি যে কেউ গিয়ে যেকোনও জায়গায় পার্টি অফিস বানিয়ে ফেলতে পারে?' তিন সপ্তাহের মধ্যে পুরসভাকে পদক্ষেপের নির্দেশ, ১৯ ডিসেম্বর পরবর্তী শুনানি ডিভিশন বেঞ্চে। এদিকে, রবীন্দ্র ভারতীর হেরিটেজ বিল্ডিং ভাঙার কথা মেনে নিল পুরসভা ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর রাজ্য জানালো অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে হেরিটেজ বিল্ডিং ভাঙার অভিযোগে তদন্ত শুরু হয়েছে। আর অভিযুক্তরা শুনানিতে হাজির হয়ে জানালো, তৃণমূল শিক্ষা বন্ধু সমিতির তরফে ওই ঘরগুলি তাদের দলীয় অফিস ছিল। পুরসভা ও হেরিটেজ সংরক্ষণ কমিটিকে নির্দেশ, যদি দখলদাররা ওই ঘর দখল করে থাকে, তাহলে আগে বেআইনি দখল উচ্ছেদ করতে হবে। সবপক্ষকে যোগাযোগ রেখে বেআইনি দখলদার উচ্ছেদ করে বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি রক্ষা করতে হবে। তারপরে ওই হেরিটেজের ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার করার কাজ করতে হবে।

তিন সপ্তাহের মধ্যে এই দখল উচ্ছেদ করতে হবে। ১৯ ডিসেম্বর পরবর্তী শুনানির আগে হলফনামা দিয়ে পুরসভার জানাতে হবে। কোর্ট নির্দেশের পরেই সিল করে দেওয়া হয় ঘরগুলো। এমনটাই বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন