২৫ এপ্রিল, ২০২৪

Jnanbant Singh: কয়লা পাচারকাণ্ডে ইডি-র ডাকে দিল্লিতে হাজিরা দিলেন না জ্ঞানবন্ত
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-22 19:58:10   Share:   

কয়লা পাচার-কাণ্ডে জিজ্ঞাসাবাদের(interrogation) জন্য তলব(summoned) করা হয়েছে মোট ৮ আইপিএস অফিসারকে। তাঁদের মধ্যে অন্যতম জ্ঞানবন্ত সিং। দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের(ED) দফতরে তলব করা হয়েছিল তাঁকে। সোমবার সকাল ১১ টায় দিল্লিতে ইডি দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু হাজিরা দেননি তিনি বলেই নবান্ন(Nabanna) সূত্রে জানা গিয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের তরফে জানা গেছে, তিনি যে যেতে পারবেন না সেটা আগেই ইডিকে চিঠি দিয়ে জানিয়েছেন জ্ঞানবন্ত। জানা গিয়েছে, সাত দিন সময় চেয়েছেন তিনি। তবে কী কারণ দেখিয়ে তিনি সময় চেয়েছেন তা জানাননি স্বরাষ্ট্র দফতরের ওই সূত্র।

উল্লেখ্য, ইডি সূত্রের খবর, লালার নেতৃত্বে কয়লা পাচারের রমরমা ছিল রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। সেই সময় এডিজি আইনশৃঙ্খলা পদে ছিলেন জ্ঞানবন্ত সিং। দায়িত্বে থাকা সত্ত্বেও কী ভাবে তাঁর সময়ে এ ভাবে কয়লা পাচার হত, তা নিয়েই প্রশ্ন উঠেছে। সূত্রের খবর, কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালাকে জেরা করেই জ্ঞানবন্তের নাম জানতে পেরেছেন তদন্তকারীরা। তারপরই তাঁকে তলব করা হয়েছে।

জ্ঞানবন্ত সিং ছাড়াও তালিকায় রয়েছেন আইপিএস শ্যাম সিং, রাজীব মিশ্র, তথাগত বসু, সুকেশ জৈন, ভাস্কর মুখোপাধ্যায়, এস সেলভামুরুগন ও কোটেশ্বর রাও। সূত্রের খবর, মঙ্গলবার তলব করা হয়েছে আর এক আইপিএস কোটেশ্বর রাওকে। ২৪ আগস্ট শ্যাম সিং, ২৬ আগস্ট রাজীব মিশ্র, ২৯ আগস্ট সুকেশ জৈন, ৩০ আগস্ট তথাগত বসু, ৩১ আগস্ট ভাস্কর মুখোপাধ্যায়কে তলব করেছে ইডি৷ এঁরা প্রত্যেকেই কোনও না কোনও গুরুত্বপূর্ণ পদে ছিলেন। পুলিস আধিকারিকরা কি কয়লা পাচারের বিষয়ে জানতেন? তাঁদের সামনে দিয়ে কীভাবে পাচার হত কয়লা? তা নিয়েই তদন্ত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার।



Follow us on :