২০ এপ্রিল, ২০২৪

ED: নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার মানিক ভট্টাচার্য, তদন্তে অসহযোগিতার অভিযোগ
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-11 12:18:43   Share:   

নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ইডির (ED) হাতে গ্রেফতার মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya)। সোমবার দুপুর থেকে ১০ ঘণ্টার ম্যারাথন জিজ্ঞাসাবাদের পর মধ্যরাতে তাঁকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতিকে মঙ্গলবার জোকা ইএসআই হাসপাতালে মেডিক্যাল পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছে। এরপরেই তোলা হবে আদালতে। জানা গিয়েছে, এদিন সকাল ১১টার কিছু পর মানিক ভট্টাচার্যকে ইএসআই হাসপাতালে নিয়ে আসা হয়েছে। ইডি সূত্রে খবর, তদন্তে অসহযোগিতার জেরে এই গ্রেফতারি।

সোমবার থেকে চলা ম্যারাথন জিজ্ঞাসাবাদে একাধিক প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন প্রাক্তন শিক্ষাকর্তা। এমনটাই গ্রেফতারি প্রসঙ্গে ইডি সূত্র জানিয়েছে। এ প্রসঙ্গে উল্লেখ্য, মানিক ভট্টাচার্য প্রাইমারি শিক্ষা সংসদের সভাপতি থাকাকালীন ৩ বার নিয়োগ হয়েছিল। 

১) ২০১৩-য় পরীক্ষা নিয়ে নিয়োগ শেষ হয়েছে ২০১৪-তে। তখন শিক্ষামন্ত্রী ছিলেন ব্রাত্য বসু

২) ২০১৪-তে নোটিফিকেশন করে ২০১৫-য় পরীক্ষা নিয়ে ২০১৬-তে ফল প্রকাশের পর ২০১৭-তে নিয়োগ শুরু পর ২০১৮ পর্যন্ত চলেছে। সে মুহূর্তে শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়

৩) ২০২১ সালে নোটিফিকেশন করে ২০২১ সালের মার্চে প্রথম দিকে শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। পরে জুন থেকে সেপ্টেম্বর আবার নিয়োগ। তখন থেকে শিক্ষামন্ত্রী রয়েছেন ব্রাত্য বসু

 ৪) এই পুরো নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতি নিয়ে তদন্ত করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সুতরাং তার দায় কি বর্তমান শিক্ষামন্ত্রী এড়াতে পারেন? এই প্রশ্নগুলো ওঠা শুরু হয়েছে।

এদিকে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তরফে পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতারের পর যে চার্জশিট জমা করা হয়েছিল, তাতে স্পষ্ট করে লেখা ছিল পার্থ চট্টোপাধ্যায় ও মানিক ভট্টাচার্যের মধ্যে নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে একাধিকবার কথোপকথন হয়েছে। একাধিক তথ্য-প্রমাণ সামনে রেখে বারবার জিজ্ঞাসাবাদ করা হয় মানিক ভট্টাচার্যকে। নিয়োগ দুর্নীতিতে সরাসরি যোগাযোগ মানিক ভট্টাচার্য বলে মনে করছে এনফর্সমেন্ট ডিরেক্টরেট।


Follow us on :