ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Education-and-the-wife-of-the-house-do-not-have-to-give-to-anyone-the-advice-of-the-Chief-Minister
Mamata: সবাই বলে বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই: মুখ্যমন্ত্রী

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-07 15:01:06


সারা পৃথিবীতে বাংলা শ্রেষ্ঠ হয়েছে। বাংলার মেধা সবচেয়ে গর্বের। বাংলার শিক্ষার মান অনেক উন্নত হয়েছে। তা বর্তমানে সিবিএসই, আইসিএসই’র সমান। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণের অনুষ্ঠানে এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে ভার্চুয়ালি ৮ হাজার পড়ুয়ার হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঞ্চ থেকে ১০ জন ছাত্রছাত্রীর হাতে ক্রেডিট কার্ড তুলে দেন মুখ্যমন্ত্রী। তিনি এদিন বলেন, ১২৯৩ কোটি টাকা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য ইতিমধ্যেই খরচ হয়ে গিয়েছে।

যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষায় এক নম্বরে। স্নাতক হলেই এ রাজ্যের পড়ুয়ারা বিদেশে পড়ার সুযোগ পান। এদিন তিনি পড়ুয়াদের বিদেশে পড়তে যাওয়া প্রসঙ্গে বলেন, বিদেশে লেখাপড়া করতে যাক ছাত্রছাত্রীরা। কিন্তু লেখাপড়া শেষে দেশের মাটিতে ফিরে আসার আর্জি জানান তাদের।

মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, ১০ বছরের মধ্যে ৩০ টি ইউনিভার্সিটি করা হয়েছে। ১৪ টি মেডিক্যাল কলেজ। ৭০০০ স্কুল তৈরি হয়েছে। পাশাপাশি জব ফেয়ার করা হচ্ছে সরকারের তরফে। সেখানে বিভিন্ন ইন্ডাস্ট্রির সঙ্গে ছাত্রছাত্রীদের মেলবন্ধন ঘটবে। পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, কোনও বাধাই যাতে পড়াশোনার ক্ষেত্রে অন্তরায় না হয়, তাই একাধিক প্রকল্পের বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। সরকারি স্কুলের ছাত্রীরা এখন কন্যাশ্রী পান। তফশিলি, আদিবাসী পড়ুয়ারা শিক্ষাশ্রী স্কলারশিপ পান। অনগ্রসর শ্রেণির পড়ুয়াও বঞ্চিত নন। তাঁরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পান। 

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৬ সেপ্টেম্বর থেকে সিভিল সার্ভিস কোচিং সেন্টারগুলিতে শুরু হবে প্রশিক্ষণ। এদিন অসুস্থ ও মনোরোগীদের পুনর্বাসন কেন্দ্র প্রত্যয় হাবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। জেলাগুলিতে ২৬ টি সিভিল সার্ভিস কোচিং সেন্টারের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতিবাচক দিক তুলে ধরে বিতর্ক করা হচ্ছে। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদান অনুষ্ঠানে সকলকে ইতিবাচক ভাবার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের শিক্ষা ব্যবস্থা প্রসঙ্গে এদিন এই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। নেতাজির কথা উদ্ধৃত করে তিনি বলেন, "নেতাজি বলেছিলেন ভুল করার অধিকার আছে। কাজ করলে ভুল হয়।" আপনি বাচ্চার জন্য কিছু তৈরি করতে চাইলে মনটা বাচ্চার মতো করতে হবে বলেন মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, "ইন্ডাস্ট্রি কি শুধু ইট বালি থেকে হয়, গাছ, ঘাস, মাটি থেকেও হয়। মুখ্যমন্ত্রী বলেন, বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই সবাই বলে।'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন