১৯ এপ্রিল, ২০২৪

Bratya Basu: অধ্যাপক হিসেবে ভিআরএস নিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য, সিটি কলেজের সঙ্গে ছিন্ন দু'যুগের সম্পর্ক
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-26 19:51:29   Share:   

অধ্যাপনা থেকে স্বেচ্ছা অবসর নিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। অধ্যাপক হিসেবে অনেকদিনই যুক্ত ছিলেন, কিন্তু বর্তমানে আর সময় দেওয়া সম্ভব হচ্ছে না। তাই প্রায় দুই যুগের অবসান ঘটালেন তিনি, দীর্ঘ ২৫ বছরের সম্পর্কে ইতি টানলেন ব্রাত্য। সিটি কলেজেই তিনি বাংলা বিভাগে (bengali dept.) অধ্যাপনা করতেন। বুধবার কলেজে (college) গিয়ে শেষবারের মত স্বেচ্ছা অবসরের আবেদন জমা দিয়ে এসেছেন। বুধবার সেই কলেজে গিয়েই সহকর্মীদের সঙ্গে সময় কাটিয়ে এলেন ব্রাত্য বসু।

এই সিটি কলেজের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক তাঁর। অধ্যাপনার পাশাপাশি পড়ুয়াদের সঙ্গে নিদারুণ ভাব। কিন্তু তাদেরকে সময় দিতে পারছিলেন না বর্তমান শিক্ষামন্ত্রী। তাই এবার সিদ্ধান্ত নিয়েই ফেললেন তিনি। এখন থেকে অধ্যাপনা আর করবেন না। বরং রাজনীতির ময়দান আর নাট্য-সিনেদুনিয়ায় বেশিরভাগ সময় থাকবেন। 

তিনি জানিয়েছেন, এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। বহুদিন বিভিন্ন কাজে কলেজে অধ্যাপনার কাজে আসতে পারিনি। পড়ুয়াদের ক্ষতি হচ্ছিল, তাই তাদের কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত। 

বুধবার সিটি কলেজে তাঁর অবসর গ্রহণ উপলক্ষে ছোট অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই অতীতের নানা স্মৃতি উল্লেখ করেন তিনি। ১৯৯৬ সালে অধ্যাপক হিসেবে শুরু, আর ২০২২এ শিক্ষামন্ত্রী হয়েও অধ্যাপনা থেকে বিদায় নিলেন সিটি কলেজের বাংলার অধ্যাপক।

এদিকে সূত্রের খবর, স্কুলের পর এবার সরকারি সাহায্য প্রাপ্ত কলেজগুলিতে অধ্যাপক বদলিতে আসছে নয়া নিয়ম। অনলাইনে আবেদন করতে হবে অধ্যাপকদের। তার জন্য একটি বিধি আনছে রাজ্য। কয়েকদিনের মধ্যেই নতুন পোর্টাল চালু করবে শিক্ষা দফতর। জানা যায়, দুর্নীতি বা বেনিয়ম রুখতে এই সিদ্ধান্ত। উপকৃত হবেন প্রায় ১৩ হাজার অধ্যাপক। ঘরে বসেই বদলির আবেদন করতে পারবেন তাঁরা।


Follow us on :