২৬ এপ্রিল, ২০২৪

Manik: 'চাকরি দিতে ৭ লক্ষ টাকা প্রার্থীপিছু নেওয়া হয়েছে', মানিক প্রসঙ্গে আদালতে দাবি ইডির
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-11 19:08:01   Share:   

মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) ১৪ দিনের হেফাজত চেয়ে আদালতে আবেদন ইডির (ED)। যদিও এই আবেদনের বিরোধিতায় সুপ্রিম কোর্টের রক্ষাকবচ প্রসঙ্গ উল্লেখ মানিকের আইনজীবীর। প্রাথমিক শিক্ষা সংসদের (Primary Board) অপসারিত সভাপতিকে সোমবার গভীর রাতে গ্রেফতার করে ইডি। মঙ্গলবার সকালে ইএসআই জোকা হাসপাতালে তাঁর মেডিক্যাল পরীক্ষা হয়। এরপর তোলা হয় ব্যাঙ্কশাল কোর্টে। তারপরই হেফাজত ইস্যুতে ইডি এবং মানিক ভট্টাচার্যের আইনজীবীর মধ্যে চলে বাগযুদ্ধ। এদিন শুনানি শেষে সন্ধ্যার পর মানিক ভট্টাচার্যকে ১৪ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।


১৪ দিনের কাস্টডি চেয়ে ইডির আইনজীবী বলেন,'মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতি তদন্তে ৫৫ জন প্রার্থীর নাম পাওয়া গিয়েছে। যারা টাকা দিয়ে চাকরি পেয়েছেন। ৪৪ জন চাকরিপ্রার্থী ৭ লক্ষ টাকা দিয়েছেন। ৫১৪টি ইনস্টিটিউট থেকে মানিক ভট্টাচার্যের ছেলের সংস্থায় অর্থ লেনদেন হয়েছে। কিন্তু বিনিময়ে কোনও পরিষেবা দেওয়া হয়নি। পুরোটাই ভুয়ো লেনদেন। ৫০ হাজার টাকা প্রতি ইনস্টিটিউট দিয়েছে।' 

ইডির আইনজীবী জানান, টাকার বিনিময়ে চাকরি বিলির অভিযোগ সংক্রান্ত মুখ্যমন্ত্রীকে লেখা চিঠি উদ্ধার হয়েছে মানিক ভট্টাচার্যের থেকে। এই বিষয়ে অভিযুক্ত কোনও সঠিক তথ্য দিতে পারেনি। এদিকে, পার্থ চট্টোপাধ্যায়, অনুব্রত মণ্ডলের মতো মানিক ভট্টাচার্যকেও 'চোর' শুনতে হয়েছে। এদিন ব্যাঙ্কশাল আদালতে তোলার সময় তাঁকে উদ্দেশ্য করে জুতো দেখানো হয় এবং চোর রব ওঠে। এই প্রসঙ্গে বিজেপি কাউন্সিলর সজল ঘোষ বলেছেন, 'ওকে জুতো মারতে এসেছিলাম কিন্তু নিরাপত্তা বেশি থাকায় পেরে উঠিনি।'

এ প্রসঙ্গে উল্লেখ্য, এই নিয়োগ দুর্নীতিতে গ্রেফতারের পর একাধিকবার 'চোর' শুনতে হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। সিবিআই হেফাজতে থাকা অনুব্রতকে বোলপুর থেকে আসানসোল নিয়ে যাওয়ার পথে গরু চোর শুনতে হয়েছে। একই পরিস্থিতির মুখে তৃণমূলের পলাশীপাড়ার বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা সংসদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের।

অপরদিকে, ২০১৪ প্রাইমারি টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা অভিনব কায়দার প্রতিবাদ করলেন মাতঙ্গিনী মূর্তির পাদদেশে। এদিন তাঁরা মানিক-অসুর বধ করেন। একজন চাকরিপ্রার্থী সাজেন অসুর এবং আরও একজন চাকরিপ্রার্থী দুর্গা সেজে তাঁকে বধ করেন।


Follow us on :