২৫ এপ্রিল, ২০২৪

ED: নিয়োগ দুর্নীতিতে আরও এক মিডলম্যানের হদিশ, সোদপুর থেকে আটক সুব্রত
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-05 14:56:10   Share:   

এসএসসি দুর্নীতি-কাণ্ডে আরও এক মিডলম্যানের হদিশ। সুব্রত মালাকার নামে পেশায় অ্যাকাউন্টেন্ট ওই ব্যক্তিকে সোদপুরের বাড়ি থেকে আটক করে ইডি। প্রসন্নকুমার রা, প্রদীপ সিংয়ের মতো সুব্রতও শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মিডলম্যান হিসেবে কাজ করতেন। তাঁর সঙ্গে উপদেষ্টা কমিটির সদস্য এবং একাধিক প্রভাবশালীর যোগ রয়েছে বলে সূত্রের খবর। তাঁর সোদপুরের রাজেন্দ্রপল্লির বাড়িতে সোমবার সকালে হানা দেয় ইডির চার সদস্যের দল। তাঁদের সঙ্গে ছিলেন এসবিআইয়ের দু আধিকারিক। সেই বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর নথি বাজেয়াপ্ত করে এই কেন্দ্রীয় সংস্থা। প্রায় ৮ ঘণ্টা চলে তল্লাশি। সেই বাড়ি থেকে সুব্রতকে আটক করে বেলঘরিয়া ফিডার রোডের এক আবাসনে নিয়ে আসা হয়। সেখানেও তল্লাশি চালায় ইডি সদস্যরা।  

নিয়োগ দুর্নীতি তদন্তে ইতিমধ্যে হাওয়ালার যোগসূত্র খুঁজে বের করার চেষ্টা করছেন ইডি কর্তারা। সুব্রতকে জেরা করে তাঁরা জানতে চায় হাওয়ালার মাধ্যমে বিদেশ থেকে কি কোনওভাবে অর্থ লেনদেন হতো? ইতিমধ্যেএসএসসি দুর্নীতির বেশ কিছু নথি উদ্ধার করেছে কেন্দ্রীয় সংস্থা। নিয়োগে  বৈদেশিক মুদ্রা লেনদেন হতো কিনা, সেই বিষয়গুলি খতিয়ে  দেখছেন কর্তারা। যদিও এদিনের অভিযান নিয়ে একবারেই মুখে কুলুপ ইডি। প্রথম থেকেই চূড়ান্ত গোপনীয়তা বজাত রেখেছে তাঁরা। যদিও প্রথমে স্থানীয়রা ভেবেছিলেন চিটফান্ড-কাণ্ডে ধৃত হালিশহর পুরসভার প্রধানের সূত্র ধরে এই তল্লাশি।  

সকাল সাড়ে আটটা থেকে কয়েকঘণ্টা চলেছে সুব্রত মালাকার এবং তার পরিবারকে জিজ্ঞাসাবাদ। জানা গিয়েছে, সবার মোবাইল ফোন নিজেদের হেফাজতে নিয়ে তল্লাশি চালায় এই কেন্দ্রীয় সংস্থা। তাঁরা খতিয়ে দেখেন বাড়ির বিভিন্ন ফাইল এবং নথি।

তবে এদিকে সাতসকালে পাড়ায় ইডি তল্লাশির খবরে বাড়ির বাইরে ভিড় জমাতে শুরু করেন মানুষজন। জানা গিয়েছে, ছয়-সাত বছর যাবৎ পানিহাটির ১ নম্বর রাজেন্দ্রপল্লিতে এসেছেন। আগে এই বাড়িতে ভাড়া থাকতেন বেসরকারি সংস্থার কর্মী সুব্রত মালাকার। পরে এই বাড়িটি কিনে নিয়েছেন তিনি। তবে পাড়ার কোনও কাজে যেমন আসতেন না, তেমন কারও সঙ্গে মেলামেশা করত না এই পরিবার। স্থানীয় সূত্রে এই দাবি করা হয়েছে। 

জানা গিয়েছে, সুব্রত মালাকারের ব্যাংক অ্যাকাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা লেনদেন হয়েছে। আর এই লেনদেনের সঙ্গে রাজু সাহানির কোন যোগসুত্র আছে কিনা, তা খতিয়ে দেখছে ইডির অফিসাররা। একাধিকবার এই ব্যাঙ্ক লেনদেন দেখেই সন্দেহ জাগে কেন্দ্রীয় সংস্থার আধিকারিকদের মনে। যেহেতু বেশিরভাগ লেনদেন স্টেট ব্যাংকের, তাই সঙ্গে রাখা হয়েছিল দুই আধিকারিককে। 

পাশাপাশি এদিন বীজপুরের বিধায়ক, রাজু সাহানির থেকে জগতপুরের দীপঙ্কর হিরা প্রচুর পরিমানে সোনা কিনেছেন। সিবিআই তদন্তে এই সূত্র উঠে এসেছে। দীপঙ্কর হিরা পেশায় প্রমোটার এবং ইমারতি জিনিসের ব্যবসা রয়েছে। আগে তিনি পুরসভায় কর্মরত ছিলেন।  এর পাশাপাশি পারিবারিক বিয়ে বাড়ির ভাড়ায় দেওয়ার ব্যবসাও আছে। এমনটাই তদন্তে জানতে পেরেছে সিবিআই। 

তাই রাজু এবং বীজপুরের বিধায়কের বিপুল অঙ্কের টাকার খোঁজ করতেই এই তল্লাশি সিবিআইয়ের। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় শহরে একাধিক জায়গায় ইডি হানা সকাল থেকে। তদন্তকারীর সংস্থা সূত্রে খবর নিয়োগ দুর্নীতির মামলার লিঙ্ক ম্যান হিসাবে সুব্রত মালাকারকে সোদপুর রাজেন্দ্র পল্লী থেকে আটক করা হলো। এর আগে ইডি গ্রেফতার করেছিল পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখার্জি সহ প্রাপ্ত ঘনিষ্ঠ বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল সেই মামলার সাথে যুক্ত এই ব্যাংক কর্মী সুব্রত মালাকার কে আটক করল  ইডি।


Follow us on :