২৮ মার্চ, ২০২৪

Court:নিয়োগ-কাণ্ডে চাকরিহারা শিক্ষক-গ্রুপ ডি কর্মীদের ডিভিশন বেঞ্চে মামলা
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-14 11:36:24   Share:   

নবম-দশম শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) মামলায় ডিভিশন বেঞ্চে (Division Bench) চাকরি হারানো শিক্ষক-শিক্ষিকারা। উত্তরপত্র বিকৃত করে (ওএমআর শিট) ৯৫২ জনকে চাকরি দেওয়া হয়েছিল বলে অভিযোগ। হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গল বেঞ্চের নির্দেশে এঁদের মধ্যে ৮০৫ জনের চাকরি গিয়েছে। এবার সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশনে বেঞ্চে আবেদন। যদিও বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ, সিঙ্গল বেঞ্চর বিচারপতি বিশ্বজিৎ বসুর রায়ের উপর স্থগিতাদেশ দেয়নি। বুধবার ফের আবেদনের নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ (Division Bench)।

এই ৯৫২ জনের ওএমআর শিট গাজিয়াবাদ থেকে উদ্ধার করে সিবিআই। এই ৯৫২ জনের ওএমআর শিট স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি খতিয়ে দেখে এবং বিকৃত করা হয়েছে বলে স্বীকার করে নিয়েছে। বিচারপতি বিশ্বজিৎ বসু কমিশনকে নিজেদের ক্ষমতা প্রয়োগ করে এঁদের চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিলেন। তাঁদের মধ্যে থেকে ৮০৫ জনের সুপারিশ বাতিল করেছে কমিশন। অর্থাৎ ৮০৫ জনের চাকরি গিয়েছে। আরও ১৩২ জনকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেবে কমিশন।

এবার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে আবেদন চাকরি হারানো শিক্ষক-শিক্ষিকাদের।

এদিকে, হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে চাকরি যাওয়া গ্রুপ ডি কর্মীরা। সোমবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছেন তাঁরা। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে।

শুক্রবারই বেআইনি নিয়োগের অভিযোগে এসএসসি নিযুক্ত ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল করেছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশকেই চ্যালেঞ্জ জানানো হয়েছে ডিভিশন বেঞ্চে। জানা গিয়েছে, এই আবেদনের প্রেক্ষিতেও সিঙ্গল বেঞ্চের নির্দেশের উপর কোনও স্থগিতাদেশ পড়েনি।


Follow us on :