ব্রেকিং নিউজ
Dengue-is-on-the-rise-the-municipality-is-launching-an-operation
KMC dengue: ডেঙ্গি নিয়ে জোরদার অভিযানে পুরসভা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-06 16:30:10


দক্ষিণবঙ্গে বর্ষা(rain) সেভাবে শুরু না হলেও রাজ্যের বেশ কিছু জায়গায় ইতিমধ্যেই ডেঙ্গির(dengue) প্রকোপ দেখা দিয়েছে। এই পরিস্থিতি মোকাবিলায় তত্পর কলকাতা পুরসভা(Kolkata Municipal Corporation)। পুরসভার তরফে জানানো হয়েছে, ডেঙ্গি চিহ্নিত হলে একটি কার্ড দেবে পুরসভা। সেখানে প্লেটলেট পরীক্ষা করে রাখা হবে। যৌথ অভিযান চলবে সপ্তাহে একদিন করে। প্রত্যেক ওয়ার্ডে(ward) এবং বরোতে(borough) একটি করে পৌর সংস্থার বৈঠক হবে। জ্বর হলেই আগে ডেঙ্গি, ম্যালেরিয়া এবং করোনা(corona) টেস্ট করে নিতে হবে। কলকাতায় বেশ কয়েকটি বরোতে ডেঙ্গি হয়েছে কিনা তা স্বাস্থ্য দফতর দেখবে।

প্রত্যেক পৌরসভাকে বলা হয়েছে যে ডেঙ্গি নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে। স্বল্প বৃষ্টি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। শহরে বিভিন্ন জায়গা গাপ্পি মাছ ছাড়া হবে। এছাড়া সমস্ত কাউন্সিলরদের (councilor)নিয়ে বৈঠক ডাকা হবে। পাশাপাশি কলকাতা পুরসভার তরফে বারবার মানুষকে সচেতন করা হচ্ছে। ডেঙ্গির মশার বংশবৃদ্ধির আদর্শ জায়গা হল জমা জল। পরিত্যক্ত বাড়ি যাতে জল জমা মুক্ত করা যায়, সেটা পুরকর্মীদের বলা হয়েছে।

উল্লেখ্য , ইতিমধ্যেই ৫ দিনের জ্বর (Fever) নিয়ে ২ অগাস্ট বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল কালীঘাটের (Kalighat) বিশ্বক মুখোপাধ্যায়কে। সেদিন রাতেই তার ডেঙ্গু পরীক্ষা করা হয়েছিল। পরের দিন তার ডেঙ্গু (dengue Death) পজিটিভ ধরা পড়ে। আর বৃহস্পতিবার বিশ্বকের আকস্মিক মৃত্যুতে শহরে ফিরে এল ডেঙ্গি আতঙ্ক। জানা গিয়েছে, চলতি বর্ষায় এটাই ডেঙ্গিতে শহরের প্রথম মৃত্যু।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন