২৬ এপ্রিল, ২০২৪

Dengue Death: ডেঙ্গিতে মৃত্যু! বাসিন্দাদের উপর দায় চাপানোর চেষ্টা পুরসভার
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-16 19:42:06   Share:   

শনিবার ডেঙ্গিতে (Dengue) মৃত্যু (Death) হয়েছিল দক্ষিণ দমদম পুরসভার (South Dum Dum Municipality) ২১ নম্বর ওয়ার্ডের বাসিন্দার। বছর ৪৭-এর মহুয়া রায়ের মৃত্যুর ঠিক আগে আগে গত ৬ অক্টোবর বছর ১৬-র কিশোরের মৃত্যু হয়। একই পুরসভার অন্তর্গত ১০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা সায়ন হালদার নাম ওই কিশোরের। ডেঙ্গিতে এই দুই মৃত্যুর পরেও পুরসভা মানুষের ওপর দায় চাপানোর প্রচেষ্টায় লেগে রয়েছেন বলে অভিযোগ।

তবে, এই দুই মৃত্যুর পর পুরসভার তরফে ভ্রাম্যমান গাড়ি নিয়ে ওয়ার্ডে ওয়ার্ডে পৌঁছে যায়। সেই ওয়ার্ড গুলিতে গিয়ে যাঁদের জ্বর রয়েছে তাঁদের শারীরিক পরীক্ষা ও রক্তের নমুনা সংগ্রহ করা হয়। রবিবার পুরসভার ৩১ নং ওয়ার্ডের নতুন পল্লী এলাকায় পৌঁছে যায় ভ্রাম্যমান গাড়ি। সেই অঞ্চলের একটি সরকারি বিদ্যালয় ক্যাম্পের মাধ্যমে মানুষের শারীরিক পরীক্ষা ও রক্তে নমুনা সংগ্রহ করা হয়।

যদিও ওই ওয়ার্ডেরই বিভিন্ন অংশে দেখা যায় জল জমে রয়েছে। কোনও রকম পরিষ্কারের কোন উদ্যোগ নেই পুরকর্মীদের। এদিন পৌর এলাকায় ডেঙ্গি বেড়ে যাওয়া নিয়ে পুরপরিষদ স্বাস্থ্য সঞ্জয় দাস জানান, তাঁরা অনেক আগে থেকেই ডেঙ্গি অভিযানে নেমেছেন। কিন্তু মানুষ সচেতন না। একই বক্তব্য শোনা যায় ওয়ার্ড-এর কাউন্সিলর প্রফুল্ল রঞ্জন সরকারের মুখে। কার্যত মানুষের ওপরই দায় চাপানোর চেষ্টায় রয়েছেন পুরসভা। যদিও পুরসভার এই ভ্রাম্যমান গাড়ি নিয়ে ঘুরে বেড়ানোকে কটাক্ষ করতে ছাড়েনি স্থানীয় বিজেপি নেতৃত্ব।


Follow us on :