ব্রেকিং নিউজ
Demonstration-demanding-online-exams-is-now-at-Calcutta-University
Online Exam: অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-21 13:20:29


করোনা (Covid) আবহে গত দুই বছর বন্ধ ছিল স্কুল-কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা হয়েছিল অনলাইনে। অতিমারীর রেশ কমার পর ফের স্বাভাবিক হয় অফলাইন ক্লাস। এরপরই বিশ্ববিদ্যালয়গুলি সিদ্ধান্ত নেয়, পরীক্ষাও হবে অফলাইনে। কিন্তু রাজ্যের কিছু প্রতিষ্ঠানে পড়ুয়ারা দাবি করে, ক্লাস যেহেতু অনলাইনে হয়েছে, তাই পরীক্ষাও নিতে হবে অনলাইনে। এই কারণে পরীক্ষা কোন পদ্ধতিতে নেওয়া হবে, তা ঠিক করার সিদ্ধান্ত উপাচার্যদের উপর ছেড়ে দেয় উচ্চশিক্ষা দফতর। গত ১৩ মে এ বিষয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ হয়েছে।

শনিবার ফের স্নাতকোত্তর স্তরে অফলাইনে পরীক্ষা নেওয়ার দাবি তোলে পড়ুয়ারা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে নিজেদের দাবি সম্বলিত পোস্টার হাতে বিক্ষোভ দেখায় তারা। সিলেবাস এখনও সম্পূর্ণ হয়নি। ফলে সেই পাঠ্যক্রমে পরীক্ষা কীভাবে সম্ভব, প্রশ্ন বিক্ষোভকারীদের। এদিন কার্যত অনলাইনে পরীক্ষার দাবিতেই অনড় রইল তারা।

প্রসঙ্গত, স্নাতক–স্নাতকোত্তরের পরীক্ষা অফলাইনে নিতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয় (Kolkata University), জানা গেছে এমনটাই। শুক্রবার স্নাতকের ‘বোর্ড অফ স্টাডিজ’ এবং স্নাতকোত্তরের ‘ফ্যাকাল্টি কাউন্সিল’–এর বৈঠকে এই প্রস্তাব গৃহীত হয়েছে। ২৭ মে সর্বোচ্চ সিদ্ধান্ত নিয়ামক সিন্ডিকেটে পেশ হবে। ওইদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজের অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৩ জুন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন