১৯ এপ্রিল, ২০২৪

DA: বাড়ছে আন্দোলনের ঝাঁঝ, বকেয়ার দাবিতে এবার সরকারি কর্মীদের ধর্মঘটের ডাক
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-22 13:27:09   Share:   

দাবি না মেটা পর্যন্ত চলবে আন্দোলন, বাড়বে প্রতিবাদের ঝাঁঝ। এই ইঙ্গিত আগেই দিয়েছিলেন ডিএ-র (DA Agitation) দাবিতে আন্দোলনরত সরকারী কর্মীরা। এবার ধর্মঘটের ডাক সংগ্রামী যৌথ মঞ্চের। আগামি ৯ মার্চ সরকারি প্রতিষ্ঠান এবং সরকার পোষিত অফিসে এই ধর্মঘটের (Bandh in Government office) ডাক দেওয়া হয়েছে। মূলত বকেয়া ডিএ প্রদান, কেন্দ্র-রাজ্যের ডিএ ফারাক কমানো এবং শূন্যপদে স্বচ্ছ নিয়োগের দাবিতে শহিদ মিনারের (Sahid Minar) পাদদেশে চলছে সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থান বিক্ষোভ।


পাশাপাশি তাঁরা অনশন আন্দোলন করছেন। এবার সরকারের উপর আরও চাপ বাড়াতে ধর্মঘটের পথে হাঁটছেন তাঁরা। এমনটাই সংগ্রামী যৌথ মঞ্চের দাবি। তাঁরা জানান, 'ন্যায্য দাবি-দাওয়া আদায়ে এভাবে আন্দোলনের পথে হাঁটতেই হবে। দেওয়ালে পিঠ ঠেকে গেলে কিছু করতেই হবে। আমরা যা করছি গণতান্ত্রিক পরিসরে থেকেই করছি।' ইতিমধ্যে রাজ্য বাজেটে ৩% ডিএ ঘোষণা করেছে সরকার, মার্চ থেকেই কার্যকর সেই মহার্ঘ ভাতা।

কিন্তু তারপরেও ডিএ প্রদানের শতাংশ নিয়ে অসন্তোষ সরকারি কর্মীদের মধ্যে। তাই দাবি আদায়ে শহিদ মিনারে অবস্থান বিক্ষোভ মঞ্চ থেকেই আরও বড় আন্দোলনের ডাক সংগ্রামী যৌথ মঞ্চের। ৯ মার্চ ধর্মঘট কী আন্দোলনের ঝাঁঝ বাড়ানোর প্রথম ধাপ? এই প্রশ্ন ঘুরেফিরে আসছে রাজনৈতিক মহলে।


Follow us on :