ব্রেকিং নিউজ
Court-dismisses-charges-slapped-against-Professor-Mahapatra-over-cartoon-row-in-Kolkata
Cartoon: এক দশক পর 'ভ্যানিশ' মামলা! কার্টুন-কাণ্ডে অব্যাহতি অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-20 12:50:05


এক দশক পর কার্টুন-কাণ্ডে (Cartoon Row) অব্যাহতি পেলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র (Ambikesh Mahapatra)। বুধবার আলিপুর জজ কোর্টের বিচারক কার্টুন মামলা থেকে অব্যাহতি দিয়েছে অম্বিকেশবাবুকে। পাশাপাশি তাঁর বিরুদ্ধে থাকা ফৌজদারি মামলা থেকেও মুক্ত অধ্যাপক মহাপাত্র। নিম্ন আদালত বা আলিপুর ক্রিমিনাল কোর্টকে এই মর্মে নির্দেশ দিয়েছে জজ কোর্ট। আদালতের এই রায়কে স্বাগত জানিয়ে অম্বিকেশ মহাপাত্র জানান, এতদিনে মামলা ভ্যানিশ হল। এ প্রসঙ্গে উল্লেখ্য, ২০১২ সালে তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদীর বদলে তৎকালীন রাজ্যসভার সাংসদ মুকুল রায়কে রেলমন্ত্রী করা হয়েছিল। সেই প্রসঙ্গে 'দুষ্টু লোক ভ্যানিশ' সংক্রান্ত ফেসবুকে একটি মিম শেয়ার করেন যাদবপুরের অধ্যাপক। তার জেরে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

প্রায় ১০ বছর আগে এক এপ্রিল মাসে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে গ্রেফতার করে পূর্ব যাদবপুর থানার পুলিস। থানা থেকে তিনি জামিন পেয়েছিলেন। কিন্তু চার্জশিট দিয়ে মামলা চালিয়ে যাচ্ছিল পুলিস। দু'বছর আগে সেপ্টেম্বরে আলিপুরের মুখ্য বিচারবিভাগীয় বিচারকের কাছে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন অম্বিকেশ। এই সংক্রান্ত একটি ফেসবুক পোস্টে অব্যাহতির খবর দেন অধ্যাপক মহাপাত্র। দেখুন সেই পোস্ট: 


এ প্রসঙ্গে উল্লেখ্য, অম্বিকেশের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ ধারায় মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু কয়েক বছর আগেই ওই ধারা 'অসাংবিধানিক' বলে খারিজ করেছে সুপ্রিম কোর্ট। তারপরেও কীভাবে ওই ধারায় মামলা চলেছে, সে নিয়ে প্রশ্ন তোলেন মানবাধিকার কর্মীরা। পাশাপাশি অম্বিকেশ মহাপাত্রের অভিযোগ, 'সেই ঘটনার পর আমার উপর শারীরিক হামলা হয়, প্রাণ নাশের হুমকি দেওয়া হয়। পুলিসকে দিয়ে গ্রেফতার করানো হয়েছে। রাতে হাজতবাস করানো হয় এবং পরের দিনেই আলিপুর ক্রিমিনাল কোর্টে ফৌজদারি মামলা দায়ের হয়।'






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন