২৯ মার্চ, ২০২৪

Infection: শহরের হাসপাতালে নিউমোনিয়ায় মৃত ছয় মাসের শিশু, ইনফেকশন ভাবাচ্ছে স্বাস্থ্য দফতরকে
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-19 17:26:49   Share:   

রেসপিরেটরি ইনফেকশনের (Respiratory Infection) কারণে শহরের হাসপাতালে মৃত্যু এক ছয় মাসের শিশু। ৫ ফেব্রুয়ারি থেকে ভাঙড়ের কাশীপুর থানার বাসিন্দা সেই খুদে (New Born Baby) ভর্তি ছিল। জানা গিয়েছে, সর্দি, কাশি, জ্বর ছিল তার। শনিবার তাকে ভেন্টিলেশন (Ventilator) থেকে বের করে রবিবার একটি ইনজেকশন দেওয়া হয়। নিউমোনিয়া বা অ্যাকিউট রেসপিরেটরি ফেলিওরের কারণে সেই শিশুর মৃত্যু হয়েছে।

যদিও শিশুর পরিবার মৃত্যুর জন্য চিকিৎসার গাফিলতিকে দায়ী করেছে। কিন্তু মৃত্যু শংসাপত্রে উল্লেখ নিউমোনিয়ার প্রসঙ্গ। ইতিমধ্যে শিশুদের মধ্যে এই রেসপিরেটরি ইনফেকশন ঠেকাতে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্য দফতর নির্দেশিকায় জানিয়েছে, প্রত্যেক হাসপাতালে অক্সিজেন, ভেন্টিলেটরের ব্যবস্থা রাখতে হবে। আক্রান্তদের নমুনা প্রতিদিন পাঠাতে হবে। এই নির্দেশিকা পাঠানোর ২৪ ঘণ্টার মধ্যেই মৃত ভাঙরের শিশু। এদিকে, বিসি রায় হাসপাতালে ২৫ বেডের রেসপিরেটরি ওয়ার্ড তৈরি করা হয়েছে। মৃত শিশুর পরিবারের বক্তব্য, 'বাচ্চার সর্দি-কাশি ছিল। হাসপাতাল বলেছিল নিউমোনিয়া হয়েছে। ভেন্টিলেটর ওয়ার্ডে চার দিন থাকার পর কিছুটা সুস্থ হয়েছিল। দিন কয়েক আগে জ্বর আসে, সে মোতাবেক চিকিৎসা চলছিল। কিন্তু রবিবার একটা ইনজেকশন দেওয়ার পরেই বাচ্চার মৃত্যু। চিকিৎসার গাফিলতির অভিযোগ তুলে আমরা সংশ্লিষ্ট জায়গায় অভিযোগ নিশ্চয় জানাবো।'


Follow us on :