১৩ জুন, ২০২৪

Kuntal: কুন্তলই মিডিলম্যান, কোটি টাকার সম্পত্তির মালিক: ইডি চার্জশিট
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-22 17:21:55   Share:   

কুন্তলই (Kuntal Ghosh) ব্রিজ অর্থাৎ মিডিলম্যান, বাংলায় যাকে আমরা দালাল বলে থাকি। এ দাবি আমাদের নয়, এমন দাবি করছে ইডি (Ed)। মঙ্গলবার বিচার ভবনের বিশেষ আদালতে যে চার্জশিট ইডি পেশ করেছে, সেখানেই সদ্য তৃণমূল (Tmc) থেকে বহিস্কৃত নেতা কুন্তলকে মূল দালাল বলে দাবি করেছে ইডি। মঙ্গলবার ১০৪ পাতার চার্জশিট দেয় ইডি, সঙ্গে ৫০০ পাতার নথিও দেয়।  কুন্তলকে গ্রেফতারির পর ৬০ দিনের মধ্যে চার্জশিট দিল ইডি। নিয়োগ দুর্নীতি কাণ্ডে আর্থিক লেনদেনে সংক্রান্ত মামলায়, তদন্তে অসহযোগিতার কারণে কুন্তল ঘোষ চলতি বছর ২১ শে জানুয়ারি ইডির হাতে গ্রেফতার হয়েছেন। তারপর নিয়োগ দুর্নীতিতে, ইডি সূত্রের খবর ২১শে মার্চ অর্থাৎ মঙ্গলবার ইডির বিশেষ আদালতে কুন্তল ঘোষের বিরুদ্ধে চার্জশিট পেশ হয়েছে।

নিয়োগ দুর্নীতি মামলায় এবার দ্বিতীয় সাপ্লিমেন্টারি চার্জশিট দিল ইডি। যে চার্জশিটে কুন্তলকে, শান্তনু ঘনিষ্ঠ হিসেবে উল্লেখ করেছে ইডি। ১৮ জনের সাক্ষী-সহ ওই চার্জশিটে উল্লেখ, যে ২ কোটি টাকার সম্পত্তি আছে কুন্তলের। কুন্তলের জমি-জমা সংক্রান্ত তথ্য, নগদ সম্পত্তি-সহ বেনামে থাকা সব সম্পত্তির কথা উল্লেখ করেছে ইডি। এছাড়া ইডির তরফে খবর, চার্জশিটে ইডি দাবি করেছে, কুন্তলের সঙ্গে পার্থ-মানিকের যোগসূত্র রয়েছে। গোটা নিয়োগ দুর্নীতিতে কুন্তল মিডিলম্যান হিসেবে কাজ করতো। অর্থাৎ দালাল হিসেবে কাজ করত। কুন্তলের বস হিসেবে কাজ করতো শান্তনু বন্দ্যোপাধ্যায়।

২ কোটি টাকার সম্পত্তির যে হদিশ পাওয়া গিয়েছে, তার মধ্যে প্রায় ১ কোটি টাকা জমি সংক্রান্ত বলে জানিয়েছে ইডি। শুধু দালাল নয়, পাচারকারী হিসেবেও কাজ করত কুন্তল এমন দাবি করেছে ইডি। কুন্তলের ব্যাঙ্কের নথি ঘেটে জানা গেছে, কুন্তলের একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬ কোটির বেশি টাকা ছিল। বনি সেনগুপ্ত  ও সোমা চক্রবর্তী দুজনেই টাকা ফেরত দেওয়ার পর প্রায় ১ কোটি টাকা ওঠে, সেটা বাজেয়াপ্ত করা হয়েছে বলে ইডির সূত্রে খবর। ইডি আরও জানিয়েছে, বাকি টাকা একটা অন্য অ্যাকাউন্ট মারফত সরিয়ে ফেলা হয়েছে।  কুন্তলের অ্যাকাউন্ট ঘেটে অনেক প্রভাবশালীর যোগ পেয়েছে বলে চার্জশিটে জানিয়েছে ইডি আধিকারিকরা।


Follow us on :