১৯ এপ্রিল, ২০২৪

Medical: বাড়ছে রোগীর চাপ, স্বাছন্দ্য বজায়ে কলকাতা মেডিক্যাল কলেজে তিনটি নতুন বিভাগ
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-10 19:09:45   Share:   

কলকাতা মেডিক্যাল কলেজ (Calcutta Medical College) হাসপাতালে রোগীদের সংখ্যা দিনের পর দিন বেড়েই চলেছে। তাই রোগী স্বাছন্দ্য বজায় রাখতে খোলা হচ্ছে নতুন তিনটি বিভাগ। যথা-

১.নিওনেটোলজি বা সদ্যোজাত শিশু বিভাগ

২. দ্বিতীয়টি হল কার্ডিয়াক আনেসথেসিওলজি

৩. রিওম্যাটোলজি বিভাগ

এই তিনটি নতুন বিভাগ চালুর ক্ষেত্রে স্বাস্থ্যভবনের অনুমোদন চাওয়া হয়েছে। হাসপাতাল (hospital) সূত্রে খবর, ইতিমধ্যে মেডিক্যাল কলেজ হাসপাতালে পেডিয়াট্রিক নিওনেটোলজি নামে একটি বিভাগ রয়েছে। যার শয্যাসংখ্যা ৫০। নতুন একটি বিভাগ চালু করা হচ্ছে, তা হল নিওনেটোলজি বা সদ্যোজাত শিশু বিভাগ।

পাশাপাশি, দ্বিতীয় নতুন বিভাগটি হল কার্ডিয়াক আনেসথেসিওলজি। ইতিমধ্যে মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগ রয়েছে। কিন্তু যেভাবে হার্ট এবং থোরাসিক অস্ত্রোপচার বাড়ছে। তাতে গুরুত্ব বাড়ছে এই বিভাগটির। জানা যায়, এই বিভাগটির অধীনে ২০টি সিসিইউ চালু করার মতো পরিকাঠামো রয়েছে মেডিক্যাল কলেজ হাসপাতালের।

রিওম্যাটোলজি বিভাগ, বর্তমানে শুধু এসএসকেএম মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছে। যেভাবে বাতজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, তাতে একটি মাত্র মেডিক্যাল কলেজে এই বিভাগ থাকা যথেষ্ট নয়, এমনটাই মত চিকিৎসকদের। মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন এই বিভাগ তৈরির চিন্তাভাবনা রয়েছে। আরও জানা যায়, স্বাস্থ্যভবনের অনুমতি পেলে নতুন তিনটি বিভাগের উচ্চশিক্ষার পাঠক্রমও চালু করা হবে আগামী বছর।


Follow us on :