২৬ ফেব্রুয়ারী, ২০২৪

Singur: সিঙ্গুরের জমি ফেরতের প্রক্রিয়া এখনও সম্পন্ন নয় কেন? রাজ্যের অবস্থান জানতে চাইল হাইকোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-04 13:14:34   Share:   

সিঙ্গুর মামলায় কলকাতা হাইকোর্টের প্রশ্নের মুখে রাজ্য। সুপ্রিম কোর্টের নির্দেশের পরও সিঙ্গুরের জমিহারাদের এখনও কেন ক্ষতিপূরণ দেওয়া হল না। জমি ফেরতের বিষয়টিও কেন এখনও সম্পন্ন করা হয়নি। এ ব্যাপারে রাজ্যের অবস্থান কী? সিঙ্গুরের জমি ফেরত নিয়ে রাজ্যের অবস্থান জানতে চায় হাইকোর্ট। নির্দেশ দেওয়া হয়েছে, ৪ সপ্তাহের মধ্যে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে রাজ্যকে জানাতে হবে।

সিঙ্গুরের জমি ফেরত চেয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে। জমি শুধু ফেরতই নয়, ফিরিয়ে দিতে হবে আগের অবস্থাতে এমনটাই দাবি করা হয়েছিল। পূর্বে সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, জমিদাতা কৃষকদের ক্ষতিপূরণ সহ জমি ফেরত এর বিষয় বিবেচনা করবে রাজ্য। কিন্তু আবেদনকারীদের দাবি, রাজ্যের কাছে বহুবার আবেদন করেও কোনও সাড়া পাওয়া যায়নি। ফলে জমি ফেরতের দাবি নিয়ে এবারে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে ভারতীয় শান্তি দল নামে একটি সংগঠন।

সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও সিঙ্গুরের জমিহারাদের ক্ষতিপূরণ ও জমি ফেরত দেয়নি পশ্চিমবঙ্গ সরকার। ফলে উদ্বিগ্ন প্রধান বিচারপতি জানতে চান রাজ্যের অবস্থান। আগামী চার সপ্তাহ পর রাজ্যকে জানাতে হবে তার উত্তর। রাজ্যকে জানাতে হবে সিঙ্গুরের জমি ফেরত ও ক্ষতিপূরণের ব্যাপারে কি ভাবছে তারা। আগামী চার সপ্তাহ পর এই মামলার পরবর্তী শুনানি।


Follow us on :