ব্রেকিং নিউজ
Calcutta-High-Court-stays-CID-investigation-in-coal-smuggling-case
CID: হাইকোর্টে স্বস্তি জিতেন্দ্রর! কয়লা-কাণ্ডে বিজেপি নেতার বিরুদ্ধে সিআইডি তদন্তে স্থগিতাদেশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-27 20:27:04


কয়লা পাচার-কাণ্ডের (Coal Smuggling) তদন্ত সিবিআই করবে। মঙ্গলবার জিতেন্দ্র তিওয়ারির করা মামলায় জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। বড়সড় স্বস্তিতে আসানসোলের প্রাক্তনব মেয়র তথা বর্তমান বিজেপি নেতা। তাঁকে কয়লা পাচার-কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠিয়েছে সিআইডি। রাজ্য গোয়েন্দা সংস্থার (CID) সেই প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়ে জিতেন্দ্র তিওয়ারিকে (Jitendra Tiwari) রেহাই দিয়েছে আদালত (High Court)। বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চ জানিয়েছে, শুধুমাত্র জিতেন্দ্র তিওয়ারি-সহ অন্য মামলাকারীদের বিরুদ্ধে সিআইডি তদন্ত করতে পারবে না। সেই তদন্ত সিবিআই-ই (CBI) করবে। তবে অন্য কোনও ক্ষেত্রে রাজ্য গোয়েন্দা সংস্থা তদন্ত করলে বাধা নেই।

এদিন আদালতে জিতেন্দ্র তিওয়ারির পক্ষে সওয়াল করা হয়, 'কয়লা পাচার মামলায় সিবিআই তদন্ত করছে তাহলে সিআইডি তদন্তের কী প্রয়োজন? ২০২০-র ফেব্রয়ারিতে ইসিএল কয়লা পাচার নিয়ে অভিযোগ করে। কিন্তু পুলিস সেই অভিযোগের প্রেক্ষিতে কোনও পদক্ষেপ করেনি। পড়ে কোর্ট নির্দেশে সিবিআই তদন্ত শুরু হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশ আছে সিবিআই এই তদন্ত চালিয়ে নিয়ে যানে। এক হাজার কোটি টাকার বেআইনি  কয়লা পাচার  হয়ছে বলে অভিযোগ। ১০ সেপ্টেম্বর হঠাৎ সিআইডি জিতেন তিওয়ারিকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠায়। একই মামলায় সিবিআইয়ের সঙ্গে কীভাবে সিআইডি-ও তদন্ত করতে পারে?'

পাল্টা সিআইডি আইনজীবী জানান, এই মামলা শুরু হয়েছে ২০২০-তে। এই অপরাধ এক জায়গায় আটকে নেই। প্রচুর বড় এলাকাজুড়ে কয়লা পাচার হয়েছে। ২৭ জানুয়ারি ২০২১ সাল থেকে সিআইডি তদন্ত করছে। এখনও পর্যন্ত ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে এই মামলায়। তদন্তের বাধা দেওয়া হচ্ছে।

এই সওয়াল-জবাবের পর বিচারপতির মন্তব্য, সিআইডি তদন্তের লক্ষ্য কী? সিবিআই তদন্তের নির্দেশ তো আদালত দিয়েছে। দু'টি তদন্ত একসঙ্গে চললে কেন্দ্রীয় সংস্থার মৌলিক অধিকার ক্ষুন্ন হয়। সিবিআই চার্জশিট দিয়ে দিয়েছে, তদন্তে গতি আছে। আপনাদের ভূমিকা কী?' এই মন্তব্যের পরেই কোর্টের নির্দেশ ৪ সপ্তাহ পরেই সিবিআই-সিআইডি দু'জনেই হলফনামা আকারে জানাবে কোর্টকে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন