১৬ এপ্রিল, ২০২৪

NDPS: মিথ্যা গাঁজা কেসে ফাঁসানোর প্রতিবাদে মামলা, 'কত গাঁজা উদ্ধার?', হাওড়া পুলিসের থেকে জানতে চায় হাইকোর্ট
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-12 16:42:13   Share:   

২০১৬-র জানুয়ারি থেকে এখন পর্যন্ত গোটা হাওড়া জেলাজুড়ে (Howrah) কতজনকে গাঁজা মামলায় (NDPS Act) গ্রেপ্তার করা হয়েছে? তাদের থেকে কত গাঁজা উদ্ধার করা হয়েছে? কত গাঁজা থানার মালখানায় মজুদ রয়েছে? যাবতীয় তথ্য হাওড়া পুলিস-সহ রাজ্য পুলিসের থেকে তলব করলো হাইকোর্ট (Calcutta High Court)। এক ব্যক্তিকে ১৭টি মিথ্যে গাঁজা মামলায় ফাঁসিয়ে দেওয়ার অভিযোগে একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের হয়েছে হাইকোর্টে। সোমবার সেই মামলায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ পুলিসকে এই নির্দেশ দিয়েছে। ২৮ নভেম্বর, ২০২২-র মধ্যে মুখবন্ধ খামে এই রিপোর্ট জমা দিতে হবে আদালতে।

মামলাকারীর আইনজীবীর দাবি, তাঁর মক্কেল আরটিআই অ্যাক্টিভিস্ট। তিনি গাঁজা নিয়ে তথ্য জানতে চেয়ে বিভিন্ন জায়গায় খোঁজখবর করছিলেন। তাই তাঁকে একের পর এক মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে। জানা গিয়েছে, যাঁদের গ্রেফতার করা হচ্ছে তাদের নাম এবং তাঁদের থেকে কত গাঁজা উদ্ধার হচ্ছে? সমস্ত কিছু সিজার লিস্টে পরিস্কার লিখতে বলা হয়েছে এবং সেটা ম্যাজিস্ট্রেটের কাছে নিয়ে যাচাই করতে হবে।

পাল্টা সরকার পক্ষের আইনজীবী অমিতেশ বন্দ্যোপাধ্যায়ের দাবি, 'পুলিস টোটাল সংখ্যা লিখে রাখে। ধরা যাক ৫৭ জন গ্রেফতার হয়েছে। তাদের থেকে মোট কতটা গাঁজা উদ্ধার হয়েছে সেটা লিখে রাখা হয়। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের মন্তব্য, কেন আপনারা আলাদা আলাদা করে লিখে রাখেন না? রাজ্যের জবাব, তদন্তের কারণে গোপনীয়তা অবলম্বন করা হয়। মামলাকারীর আইনজীবীর পাল্টা যুক্তি, 'এখানেই কারচুপির সুযোগ রেখে দেওয়া হয়।'


Follow us on :