১৯ এপ্রিল, ২০২৪

Group D: 'গ্রুপ-ডি-র ওয়েটিং লিস্ট গঙ্গার মতো স্বচ্ছ নয়', কী প্রসঙ্গে কোর্টের এই মন্তব্য
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-28 16:43:19   Share:   

নবম-দশম শিক্ষক নিয়োগের পর এবার গ্রুপ-ডি-র ওয়েটিং লিস্ট নিয়ে মন্তব্য কলকাতা হাইকোর্টের। মঙ্গলবার বিচারপতি বিশ্বজিৎ বসু জানান, 'গ্রুপ-ডি-র ওয়েটিং লিস্ট কিন্তু গঙ্গার মত স্বচ্ছ নয়। এটা মনে রাখতে হবে।' গ্রুপ-ডি-র নিয়োগ সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে মন্তব্য বিচারপতি বিশ্বজিৎ বসুর। ওয়েটিং লিস্ট থেকে নিয়োগের ক্ষেত্রে স্কুল সার্ভিস কমিশনকে অনেক বেশি সতর্ক থাকতে হবে। এমন নির্দেশ কমিশনকে দিয়েছেন বিচারপতি। 

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে সম্প্রতি ১৯১১ জন কর্মরত গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিল হয়েছে। এই ১৯১১ জনের শূন্যপদে ওয়েটিং লিস্ট থেকে নিয়োগ প্রক্রিয়াও শুরু করার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি সুব্রত তালুকদারের এজলাসে দায়ের হওয়া মামলাও এই মুহূর্তে বিচারাধীন। এমতাবস্থায় বিচারপতি বসুর মঙ্গলবারের মন্তব্য তাৎপর্যপূর্ন বলে মনে করছেন আইনজীবীরা।

মঙ্গলবার নবম-দশম শিক্ষক নিয়োগে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন বিচারপতি বসু। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন বেআইনি ভাবে নিয়োগ পাওয়া শিক্ষকদের চাকরি বাতিল নিয়ে বিশ্বজিৎ বসু বলেন, 'রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষা চলছে। এখন ভুয়ো শিক্ষকদের চাকরি বাতিল হলে পুরো পরীক্ষায় প্রভাব পড়বে। পরীক্ষার্থীরা সমস্যায় পড়তে পারেন। তাই এখনই এনিয়ে কোনও নির্দেশ দেওয়া সমস্যার। মাধ্যমিক মিটলে পরবর্তী পদক্ষেপ করবে আদালত।' 


Follow us on :