০৫ মার্চ, ২০২৪

Sandeshkhali: সন্দেশখালিকাণ্ডে রাজ্য পুলিসে অনাস্থা! পুলিস ও সিবিআই নিয়ে সিট গঠনের নির্দেশ হাইকোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2024-01-17 16:16:36   Share:   

সন্দেশখালি ঘটনায় তদন্ত করবে সিট। নির্দেশ কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের। বুধবার সকাল থেকেই সারা বাংলার নজর ছিল বিচারপতির রায়ের দিকেই। অবশেষে দেখা গেল, সন্দেশখালি ঘটনায় তদন্তভার দেওয়া হল সিটের হাতেই। এখনই সিবিআই তদন্তের নির্দেশ না দিয়ে রাজ্য পুুলিসের সঙ্গে সিবিআই নিয়ে সিট গঠনের নির্দেশ দিলেন হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত।

সন্দেশখালিকাণ্ডের ১২ দিন পেরিয়ে গেলেও এখনও অধরা মূল অভিযুক্ত শেখ শাহজাহান। এরপরই এই ঘটনায় সিবিআই তদন্তের আবেদন নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় ইডি। বুধবার বিকেল ৪ টায় বিচারপতি জয় সেনগুপ্তর নির্দেশ, 'সন্দেশখালি ঘটনায় সিট গঠন করা হবে। এখনই সিবিআই তদন্তের নির্দেশ নয়। তবে সিবিআই এবং রাজ্য যৌথ ভাবে তদন্ত করবে। কিন্তু আদালত নজরদারিতে তদন্ত হবে। ন্যাজাট পুলিস স্টেশন-এর কোনও অফিসার থাকতে পারবে না।'

বুধবার সন্দেশখালির ঘটনার তদন্তে সিবিআই ও রাজ্য পুলিসকে দিয়ে বিশেষ তদন্তকারি দল গঠন করল কলকাতা হাইকোর্ট। কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের নির্দেশ, তদন্তকারি দলের মাথায় থাকবেন সিবিআই-এর এসপি পদমর্যাদার অধিকারিক। দলে থাকবেন ইসলামপুর পুলিস ডিস্ট্রিক্ট-এর এসপি জাসপ্রিত সিং। বৃহস্পতিবারের মধ্যে সিবিআইকে ওই বিশেষ দলে নিযুক্তির জন্য তাঁদের সদস্যদের নাম জানাতে হবে। এই বিশেষ তদন্তকারী দল রাজ্য বা কেন্দ্র কোথাও রিপোর্ট জমা দিতে পারবে না। সংশ্লিষ্ট জেলা আদালতের ম্যাজিস্ট্রেটের কাছে রিপোর্ট জমা দিতে হবে। হাইকোর্টের নির্দেশ ছাড়া চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়া যাবে না। হাইকোর্টের নজরদারিতে তদন্ত চলবে। সব রিপোর্ট রাজ্যকে সিট-এর কাছে জমা দিতে হবে। সিসিটিভি সহ সব নির্দেশ বজায় থাকবে। পরবর্তী শুনানি ১২ ফেব্রুয়ারি।


Follow us on :