ব্রেকিং নিউজ
Calcutta-High-Court-might-lodges-Suo-moto-case-over-boycott-Judges-court-room
Court: বিচারপতি মান্থার এজলাসের কাজ স্বাভাবিক রাখতে রেজিস্টার জেনারেলকে বড় দায়িত্ব হাইকোর্টের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-10 12:33:50


আইনজীবীদের একাংশের বিচারপতি রাজাশেখর মান্থার (Justice Mantha) এজলাস বয়কট প্রসঙ্গে বড়সড় সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। মঙ্গলবার হাইকোর্টের রেজিস্টার জেনারেলকে তলব করে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। সবরকম পদক্ষেপ গ্রহণের অধিকার তাঁর হাতে তুলে দিয়েছে আদালত। কোর্টের বাইরে কোন আইনজীবী যাতে বাধাপ্রাপ্ত না হন, তা নিশ্চিত করবেন রেজিস্টার জেনারেল। এমনটাই আদালত সূত্রে নির্দেশ গিয়েছে।

পাশাপাশি যারা মামলা করতে ইচ্ছুক, তাঁদেরকে যদি কোন আইনজীবী বাধা দেয় তাহলে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দেন বিচারপতি রাজাশেখর মান্থা। এ প্রসঙ্গে উল্লেখ্য হাইকোর্টের ১৩ নম্বর এজলাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই এজলাসে অনেক গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলছে। তাই যে সমস্ত আইনজীবী মামলা করতে ইচ্ছুক, তাঁদের যাতে কোনওভাবেই বাধা দেওয়া না হয়। এটাই নিশ্চিত করবেন রেজিস্টার জেনারেল এবং কলকাতা হাইকোর্টের ওসি। এই নির্দেশ মঙ্গলবার দেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁর স্পষ্ট নির্দেশ, 'প্রয়োজনীয় এজলাসের বাইরের নিরাপত্তা বাড়াতে হবে। যারা আসতে চান না, অসুবিধা নেই। কিন্তু যারা মামলা করতে চান তাদের বাধা দেওয়া যাবে না।' 

এদিকে, মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের মধ্যেই বাকবিতণ্ডায় জড়ান আইনজীবীরা। পাশাপাশি বিচারপতি মান্থার এজলাস বয়কটের সিদ্ধান্ত ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। বার অ্যাসোসিয়েশনের একটি অংশের দাবি, 'সাধারণ সভার মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে, তাঁরা বিচারপতি মান্থার এজলাস বয়কট করবে।' অপর অংশের বক্তব্য, 'এই সাধারণ সভায় সভাপতি, সহ-সভাপতি ছিলেন না। তাই সাধারণ সভাই অবৈধ।' দু'পক্ষের বক্তব্যই জানানো হয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন