১৩ এপ্রিল, ২০২৪

Book fair: মমতার কবিতা বিতানের ইংরাজি অনুবাদ, 'সমালোচনা ভালবাসেন', বইমেলায় দাবি মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-30 17:06:31   Share:   

প্রথমবার সল্টলেকের (Saltlake) বইমেলা(Kolkata Book fair) প্রাঙ্গণে বসল মেলা। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসেছিলেন বইমেলার উদ্বোধন করতে। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন স্পেনের মন্ত্রী মাকিয়া খোসে গালভেজ সালভাদোর, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় প্রমুখ। সমালোচনা শুনতে তাঁর কেমন লাগে সেই প্রসঙ্গে তিনি বলেন, 'আমি সমালোচনার উর্ধ্বে নই। সমালোচনা করলে খুশি হই, যে তোমায় খারাপ বলে বলুক তুমি খারাপ বলো না।'

এই মুহুর্তে নানা কারনে বিরোধীদের সমালোচনার মুখে রাজ্য সরকার। শিক্ষক দুর্নীতি থেকে শুরু করে জেলায় জেলায় বিক্ষোভের মুখে পড়ছেন ‘দিদির দূত’-রা। এমন সময় মুখ্যমন্ত্রীর মন্তব্য খুবই গুরুত্বপুর্ন। তিনি বলেন,"কুৎসার আঙিনায়, অপপ্রচারের আলিঙ্গনে কারো কারো পছন্দ নাও হতে পারে। আমি সমালোচনার উর্ধ্বে নই। সমালোচনা করলে খুশি হই, যে তোমায় খারাপ বলে বলুক তুমি খারাপ বলো না। এটাই আমাদের শিক্ষা।" 

এই প্রথম নির্ধারিত জায়গায় বসল মেলা। মমতা জানান, একটু জায়গা চেয়ে সবার কাছে ঘুরে বেড়িয়েছেন। আজ স্বার্থকতা পেয়েছেন। তিনি বলেন," আমি দেখতে গেলাম কয়েকটা স্টল, একটা জিনিসই মনে হল প্রথমে। এখানে করার ফলে আকর্ষণ যেমন বেড়েছে, জায়গাও বেড়েছে। এটা কিন্তু বড় কৃতিত্ব।" গত বছর ২৪ কোটি টাকার ব্যবসা হয়েছিল। ২৩ লক্ষ্ মানুষ এসেছিলেন মেলায়। বিভিন্ন রাজ্য থেকে বইপ্রেমীরা আসেন এই মেলায়।

বেলা ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলা চলবে। যাতায়াতের সুবিধের জন্য পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তীকে বেশি করে বাস দেওয়ার অনুরোধও করেন মুখ্যমন্ত্রী। দিল্লিতে হবে বাংলা বই মেলা।প্রতিটি জেলা সেখানে অংশগ্রহণ করবে। ২০২৪-র আগে বাংলা বই মেলা হবে দিল্লিতে, পাবলিশার্স এন্ড বুক সেলার্স গিল্ডকে এমন নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের 'কবিতা বিতান' বই ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। বইটি মেলায় নিজেই উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর লেখা ছোটদের জন্য লেখা বই এবং সমকালীন বেশ কিছু বিষয়ের উপরে রাজনৈতিক প্রবন্ধের বইও প্রকাশিত হবে। এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রীর শতাধিক বই প্রকাশিত হয়েছে। বইমেলার উদ্বোধনের পরে বীরভূম সফরে গিয়ে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


Follow us on :