১৯ এপ্রিল, ২০২৪

Museum: কলকাতা জাদুঘর গুলি চালনায় অভিযুক্ত অক্ষয় মিশ্রের ১৪ দিনের জেল হেফাজত
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-21 20:14:30   Share:   

কলকাতা মিউজিয়ামে (Indian Museum) শুটআউট-কাণ্ডে অভিযুক্ত অক্ষয় কুমার মিশ্রের আগামী ৩সেপ্টেম্বর পর্যন্ত জেল হেফাজত। রবিবার এই নির্দেশ দিল নগর দায়রা আদালত। গত ৬-ই অগাস্ট সন্ধ্যায় ভারতীয় জাদুঘরে সিআইএসএফের (CISF) জওয়ান অক্ষয় মিশ্রের এলোপাথাড়ি গুলিতে (Shootout) মৃত্যু হয়েছিল রঞ্জিত সারেঙ্গির। আহত হয়েছিলেন সুবীর ঘোষ নামে এক জওয়ান। সেদিনই জাদুঘরের সিআইএসএফ ব্যারাক থেকে গ্রেফতার করা হয়েছিল অভিযুক্তকে।

তাঁকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়েছিল নিউ মার্কেট থানায়। সারারাত জিজ্ঞাসাবাদের পর তাঁকে তোলা হয়েছিল নগর দায়রা আদালতে। ১৪ দিনের পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছিল আদালত। এদিকে, জাদুঘরে সিআইএসএফ জওয়ানের তাণ্ডবের ঘটনায় উঠে এসেছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, পুলিসি জেরায় অভিযুক্ত জওয়ান দাবি করেন যে তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছিল। এই আবহে তিনি আত্মহত্যা করবেন বলেও স্থির করেছিলেন।

পুলিস সূত্রে খবর, সিআইএসএফ-র হেড কনস্টেবল অক্ষয় কুমার মিশ্রর মূলত ক্ষোভ ছিল তাঁর পোস্টিং নিয়ে। অক্ষয় কুমার মিশ্রর পোস্টিং হয়েছিল কাশ্মীরে। বাবার মৃত্যুর পর তাঁকে আচমকাই পোস্টিং দেওয়া হয় কলকাতার এই ভারতীয় জাদুঘরে। সেখানে মূলত অস্ত্র ভান্ডার দেখভালের দায়িত্ব ছিল অক্ষয় কুমার মিশ্রের উপর। বারবার বলা সত্বেও এই পোস্টিং চেঞ্জ করা হয়নি। একাধিকবার তাঁকে ডিউটির সময় ঠাট্টার শিকার হতে হয়। ক্লান্ত সময় চোখ বুজে এলে সেই ছবি তুলে রেখে মানসিকভাবে অত্যাচার করা হত, এমনটাই জানিয়েছেন অক্ষয় মিশ্র। তবে টার্গেট শুধু সুবীর ঘোষ ছিলেন না। ছিলেন আরও দুজন। টার্গেটে ছিলেন কনস্টেবল সোমনাথ দত্ত, অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর রঞ্জিত সারেঙ্গিও।



Follow us on :