২৩ এপ্রিল, ২০২৪

Smart School: ঝাঁ চকচকে ক্লাসরুম, রংচঙে কার্টুন আঁকা দেওয়াল, দেখুন কেএমসি স্মার্ট স্কুলের চেহারা
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-22 20:04:17   Share:   

পুরসভার স্কুলে সিসিটিভি (CCTV)? অবাক হচ্ছেন! এখানেই শেষ নয়, স্মার্ট টিভি সহ ই-লার্নিং (E Learning) ক্লাসরুম! বাস্তবেই ধাপার মাঠে বিদ্যাসাগর প্রাথমিক স্কুল এখন পুরসভার প্রথম স্মার্ট স্কুল (Smart Classroom)। প্রস্তুতিপর্ব শেষ। রংচঙে কার্টুন আঁকা দেওয়াল, ক্লাসরুমে ছোটা ভীম। বেসরকারি স্কুলের মতোই ঝাঁ চকচকে ক্লাসরুম। কলকাতা পুরসভার ৫৮ নম্বর ওয়ার্ডে ধাপার (Dhapa) প্রাইমারি স্কুলের সত্যিই যেন ভোলবদল।

পুরনো স্কুলবাড়িতে পড়েছে নানা রঙের প্রলেপ। তৈরি হয়েছে আধুনিক, স্মার্ট ক্লাসরুম। বাচ্চাদের মনভোলানো সরঞ্জামে সজ্জিত প্লে-গ্রাউন্ডও। ধাপার কাছারিপাড়া প্রাথমিক বিদ্যালয়ের এখন পোশাকি নাম বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়।

কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি বা সিএসআর ফান্ডের টাকায় স্কুলগুলি সংস্কার করা হচ্ছে। লায়ন্স ক্লাবের সঙ্গে যৌথ উদ্যোগে কলকাতা পুরসভার প্রাইমারি স্কুল এখন স্মার্ট স্কুল। ধাপার স্কুল দিয়ে শুরু হলেও আরও স্কুলবাড়িকে আধুনিক মানের গড়ে তোলা হবে।

বিদ্যাসাগর প্রাথমিক বিদ্যালয়ে মর্নিং, ডে এবং ইভিনিং- তিনটি শিফটে প্রাথমিক স্কুল চলে। হিন্দি, বাংলা এবং উড়িয়া-- তিনটি ভাষায় শিক্ষাদান করা হয় এই স্কুলে। স্কুলবাড়িগুলি বাচ্চাদের কাছে আকর্ষণীয় করে তোলার পাশাপাশি ই-লার্নিংয়ের উপর জোর দেওয়া হবে বলে জানানো হয়েছে।


Follow us on :