২৯ মার্চ, ২০২৪

Transport: স্মার্ট পরিবহণ ব্যবস্থা আনছে মমতা সরকার, কী বদল?
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-27 15:38:32   Share:   

মমতার নয়া মন্ত্রিসভায় পরিবহন মন্ত্রী (Minister of Transport of West Bengal) হিসেবে দায়িত্ব নিয়েছেন স্নেহাশিস চক্রবর্তী (Snehasis Chakraborty)। তাঁর মাথায় এখন বড় দায়িত্ব। এতদিন এই দফতরের দায়িত্বে ছিলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এদিন পরিবহন মন্ত্রী একটি সাংবাদিক বৈঠক করেন। বৈঠক থেকে তিনি জানান, "মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকারের সময় অনেক পরিবর্তন এসেছে। আরও স্বচ্ছ পরিবহন ব্যবস্থা আগামীদিনে দিতে চলেছি। ই-ভেহিকেলের ব্যবস্থা করা হচ্ছে। আমরা ইতিমধ্যেই অনেক ব্যাটারি বাস চালু করেছি।"

তিনি আরও জানান, এবার অনলাইনে পরিষেবা পাবে সাধারণ মানুষ। আসছে স্মার্ট পরিবহণ ব্যবস্থা। অনলাইনের মাধ্যমে পরিবহণের সব কাগজ অনুমোদন পাবে সাধারণ মানুষ। কী কী পরিষেবা পেতে চলেছে সাধারণ মানুষ, দেখে নিন এক নজরে-

১.গাড়ির মালিকানার নাম পরিবর্তন 

২.ট্রেড লাইসেন্সের নবীকরণ

৩. এরপর গাড়ি রেজিস্ট্রেশনের আবেদন জমা করার পর সার্টিফিকেট পাওয়া যাবে অনলাইনেই

৪.গাড়ির নম্বর পরিবর্তনও পাওয়া যাবে অনলাইন 

৫.গাড়ির বিশেষ অনুমোদনটাও হবে অনলাইন

৬. লোন পরিশোধের সমাপ্তিকরণ হবে অনলাইন 

৭.ডুপ্লিকেট রেজিস্ট্রেশন সার্টিফিকেট

৮.নথিভুক্ত গাড়ির রেজিস্ট্রেশন  

৯. গ্যারেজ অনুমোদন 

১০.লার্নার  লাইসেন্স 

এই সমস্ত পাওয়া যাবে অনলাইনেই। যারা অনলাইনে আবেদন করতে পারবে না, তাদের জন্য ফিজিক্যাল ব্যবস্থাও থাকছে। তিনি আরও জানান, "গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ আছে ১৫ বছরের পুরনো গাড়ি তুলে দেবার। আমরা সময় নিচ্ছি, আমরা ই-ভেইকেল আনছি। বাসগুলিতে এখনও ভাড়া বাড়ানোর কোনও কথা নেই, তবে বাসগুলির সঙ্গে কথা বলে ভাড়া আয়ত্তে রাখতে হবে। পাশাপাশি সিএনজি-র দামও বাড়ছে।এটা আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। তবে আগামী কয়েক মাসের শহরে আসছে ই-ক্যাব। চার্জিং পয়েন্ট রাস্তায় করার কথা ভাবছে পরিবহন দফতর।"

এরই সঙ্গে তিনি জানান, "কেন্দ্রের থেকে টাকা পাচ্ছিনা, তবুও রাজ্য সরকার পাশে আছে।"


Follow us on :