২৪ এপ্রিল, ২০২৪

Panchayat: আদালত অবমাননার অভিযোগ, রাজীবার বিরুদ্ধে রুল জারি হাইকোর্টের
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-13 16:29:31   Share:   

ভারতের ইতিহাসে কার্যত নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল বাংলা। আদালতে জোর ধাক্কা কমিশনের। আদালত অবমাননার অভিযোগে রাজ্য নির্বাচন কমিশনার রাজীবা সিনহার বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কোর্টের নির্দেশ অবমাননা করা হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার অবমাননার কাজ করেছেন বলেই মনে করছে আদালত। অবমাননার আইন অনুযায়ী রুল জারি করার নির্দেশ রয়েছে। রুল জারি অর্থাৎ আদালতে আসতে হবে নির্বাচন কমিশনার রাজীবা সিনহাকে। আগামী ২৪ নভেম্বর আদালতে এসে উত্তর দিতে হবে কমিশনারকে। এর আগে এ রাজ্যে কোনও নির্বাচন কমিশনারের বিরুদ্ধে এরকম রুল জারি করার নজির নেই বলেই মত আইনজীবীদের। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী সহ কয়েকজনের করা মামলার ভিত্তিতেই এদিন এই রায় দিয়েছে হাইকোর্ট।

পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা থেকে শুরু করে মনোনয়ন পর্বেও একাধিক অশান্তিতে বারবার উত্তপ্ত হয়ে উঠেছে বাংলা। রাজ্যের সেই অশান্ত পরিস্থিতির জেরেই আদালতে জমা পড়েছিল ভুরিভুরি অভিযোগ। দায়ের হয়েছিল একাধিক মামলা। নির্বাচনী পর্বে ভোটে কারচুপি, ব্যালট বাক্স লুঠ, বিরোধীদের উপর আক্রমন-সহ একাধিক অভিযোগের নিষ্পত্তি ঘটাতে বারবার আদালতের দ্বারস্থ হতে দেখা যায় বিরোধীদের। এমনকি নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেন প্রধান বিচারপতি। সেই বাহিনী মোতায়েন নিয়ে নানা টালবাহানার সাক্ষী বাংলা। সেই সময় নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলতে দেখা যায় বিরোধী শিবিরের নেতাদের। ফলস্বরূপ রক্তস্নাত নির্বাচনের সাক্ষী থেকেছে বাংলা। মৃত্যু হয়েছে বহু মানুষের। সেই প্রেক্ষাপটে আদালতের যাবতীয় নির্দেশকে সামনে রেখে আদালত অবমাননার মামলা দায়ের করেন শুভেন্দু। তাঁর বক্তব্য ছিল, হাইকোর্টের যে নির্দেশ, তা মান্যতা দেয়নি নির্বাচন কমিশন। সেই মামলার শুনানিতেই এই নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ২৪ নভেম্বর কি হয় সেটাই এখন দেখার।


Follow us on :