ব্রেকিং নিউজ
All-metro-stations-will-have-bus-or-auto-services-new-thinking-of-the-state
Metro new: সমস্ত মেট্রো স্টেশনে বাস বা অটো, নয়া ভাবনা রাজ্যের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-25 20:20:13


মেট্রো পরিষেবাকে আরও স্বাচ্ছন্দ্যময় করে তুলতে বিশেষ পদক্ষেপ নিতে চলেছে প্রশাসন। প্রতিটি মেট্রো স্টেশনের সঙ্গে যুক্ত হবে বাস বা অটো পরিষেবা। যার নাম রাখা হবে ফিডার সিস্টেম। এই পরিষেবা মুম্বইতে চালু থাকলেও, কলকাতায় এখনও চালু হয়নি। কয়েক বছরের মধ্যে কলকাতার সমস্ত মেট্রো স্টেশনেও এই পরিষেবা চালু হবে। এ প্রসঙ্গে রাজ্যের পরিবহণমন্ত্রী তথা কলকাতা মেয়র ফিরহাদ হাকিম জানান, “কলকাতায় সবচেয়ে বেশি যানজট হয়। তার জন্য একটা সমস্যা হচ্ছে। অনেক মানুষ কলকাতার বাইরে থেকে আসছেন। সেখানে মেট্রো হচ্ছে মূল যোগাযোগ ব্যবস্থা। তাই মুম্বইয়ের মতো কলকাতাতেও ফিডার সার্ভিস দেওয়া হবে। সেটা অটো হতে পারে, বাসও হতে পরে। সমস্ত মেট্রো স্টেশনের সামনে ফিডার সার্ভিস দেওয়া হবে। বৃহত্তর কলকাতাতেও এই ফিডার সার্ভিস চালু হবে, যাতে মেট্রোতে সহজে মানুষ যেতে পারেন।”

এ প্রসঙ্গে তিনি আরও জানান, “ব্যারাকপুর থেকে যেমন ফিডার সার্ভিস থাকবে, তেমনি কামারহাটির ভিতরের এলাকা দিয়েও ফিডার সার্ভিস থাকবে দক্ষিণেশ্বর পর্যন্ত। সেই রকম গোটা মেট্রো রেল জুড়েই ফিডার সার্ভিস থাকবে। বাস বা অটো মারফত এই ফিডার পরিষেবা পাবেন যাত্রীরা। ২০৩০ সালের মধ্যে শহরের সব বাস যেমন ব্যাটারি পরিচালিত হয়ে যাবে, তেমনই সেগুলিকে মেট্রো স্টেশনগুলির সঙ্গেও জুড়ে দেওয়া হবে।” পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের যুক্তি, বিভিন্ন এলাকা থেকে যাতে মানুষকে সরাসরি মেট্রো পরিষেবার কাছাকাছি আনা যায়, সেই চেষ্টাতেই এই ধরনের উদ্যোগের কথা ভাবছে প্রশাসন।

কলকাতায় মাত্র ৭ শতাংশ উন্মুক্ত জায়গা আছে। যেভাবে গাড়ির সংখ্যা বাড়ছে, তাতে আগামী দিনে যানজট বাড়বে, এটাই স্বাভাবিক। যানজট যাতে কম হয়, সে জন্য একাধিক উড়ালপুল করা হয়েছে। কিন্তু বিকল্প কিছু ভাবতে হবে। সেই বিকল্প ভাবনা থেকেই ফিডার সার্ভিসের চিন্তাভাবনা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন