ব্রেকিং নিউজ
  ষষ্ঠীর সকালেই আগ্নেয় অস্ত্রসহ এক ব্যক্তিকে গ্রেফতার করে মুর্শিদাবাদের ডোমকল থানার পুলিস     ফের এবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বৃষ্টিও  
Action-plan-of-Kolkata-Municipal-Corporation-to-meet-the-problem-of-rain-and-water-accumulation
KMC: সামনেই বর্ষা, জল জমার সমস্যা মেটাতে অ্যাকশন প্ল্যান কলকাতা পুরসভার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-07 18:28:27


বর্ষার আগে শহরের জল জমার সমস্যা মেটাতে তৎপর কলকাতা পুরসভা। ইতিমধ্যেই এই সংক্রান্ত অ্যাকশন প্ল্যান তৈরি করে ফেলেছে তারা। জল জমা পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে প্রাকবর্ষার কিছু সতর্কতামূলক ব্যাবস্থাও গ্রহণ করা হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

প্রথমত, কলকাতা পুরসভার অন্তর্গত বরোভিত্তিক জল জমা অঞ্চলগুলিকে চিহ্নিত করা হয়েছে। প্রত্যেক ওয়ার্ডের কোন কোন জায়গায় বেশি জল জমে, তার একটি তালিকা তৈরি করা হয়েছে। এছাড়া কোন বিভাগ কোন কোন কাজ দেখবে, সেটাও স্থির করা হয়েছে। যেমন উদ্যান বিভাগ প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটার ফলে রাস্তায় পড়ে থাকা গাছ সরানোর কাজ করবে। একইভাবে যাতে সমস্ত পাম্পিং স্টেশনের বিদ্যুৎ সংযোগে কোনও সমস্যা না হয়, সেটা আলো ও বিদ্যুৎ বিভাগ দেখবে। যদি কোনও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে যায়, তাহলে সেই ল্যাম্পপোস্টের বিদ্যুৎ বিচ্ছিন্ন করা এবং আপৎকালীন পরিস্থিতির জন্য বিকল্প বিদ্যুতের ব্যাবস্থা গ্রহণ করার কাজ করবে তারা।

একইভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সমস্ত গালিপিটের মুখ পরিষ্কার করার কাজ দেখবে। আবর্জনা পরিষ্কার করে ক্ষতিগ্রস্ত এলাকা ঠিক রাখা তাদের দায়িত্বে থাকবে বলে এই অ্যাকশন প্ল্যানে বলা হয়েছে।

তবে জল জমার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকে নিকাশি বিভাগের। সেক্ষেত্রে পোর্টেবল পাম্প চালিয়ে জল জমা বের করা ও সেইসব অঞ্চলে মজদুরদের কাজে লাগিয়ে ড্রেনেজের নিকাশি ব্যবস্থা ঠিক রাখার দিকে নজর দেওয়ার কথা বলা হয়েছে। যদি কোথাও ড্রেন বন্ধ হয়ে থাকে, তাহলে সেটা পরিষ্কার করার কাজ করবে নিকাশি বিভাগ।

তবে ইয়াস বা আমফান থেকে শিক্ষা নিয়ে এই অ্যাকশন প্ল্যানে বিল্ডিং বিভাগের ভূমিকা খুবই জরুরি। কারণ এই ধরনের প্রাকৃতিক দুর্যোগের ফলে বিপজ্জনক বাড়ি ভেঙে পড়লে সেই বাড়ি থেকে আটকে থাকা মানুষকে সুরক্ষিত অবস্থায় বের করে আনা সবচেড়ে বড় কাজ। ধ্বংসাবশেষ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ করবে বিল্ডিং বিভাগ।

তবে এরকম একটা সময়ে কলকাতা পুরসভার আরও একটি গুরত্বপূর্ণ বিভাগ হল স্বাস্থ্য। তাদের ভূমিকাও উল্লেখযোগ্য এই অ্যাকশন প্ল্যানে। কারণ, এই সময় জলের জীবাণুমুক্তকরণ করার কাজ এবং জল জমার কারণে যাতে কোনওরকম সংক্রমণ না ছড়ায়, সেটা দেখবে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ। জল সরবরাহ বিভাগের ভূমিকাও কম নয়। প্রাকৃতিক দুর্যোগের সময় পরিশ্রুত জল সরবরাহ করা, জলের পাইপলাইনকে জীবাণুমুক্ত করার কাজের দায়িত্ব পালন করে থাকে জল সরবরাহ বিভাগ।

বর্ষাকালে চড়িয়াল এবং টালিনালায় লকগেট এবং পাম্পিং স্টেশন না থাকার ফলে জল জমার সমস্যা তৈরি হয় বলে জানালেন নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিংহ। তিনি জানান, এই দুটি খালে লকগেট এবং পাম্পিং স্টেশন করার জন্য রাজ্য সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছে। ইতিমধ্যে টালিনালা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেত পাওয়া গিয়েছে বলেও জানান তিনি। ফলে অস্বাভাবিক বৃষ্টি না হলে সেই ভাবে শহরে জল জমবে না বলে দাবি করলেন তিনি।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন