১৯ এপ্রিল, ২০২৪

CGO: সময়ের আগে সিজিও কমপ্লেক্সে অভিষেক, সম্ভাব্য আধ ডজন প্রশ্নমালা ইডির হাতে
CN Webdesk      শেষ আপডেট: 2022-09-02 11:58:54   Share:   

কয়লা পাচার কাণ্ডে (Coal Smuggling) আজ সকাল ১১টার কিছু আগে সিজিও কমপ্লেক্সে পৌঁছন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এদিন ১১টা নাগাদ হাজিরা দিতে তাঁকে ২৮ অগাস্ট নোটিস পাঠিয়েছিল ইডি (ED)। ইতিমধ্যে তৃণমূল সাংসদকে জিজ্ঞাসাবাদ করতে ৫ সদস্যের দল গঠন করা হয়েছে। সেই দলে রয়েছেন ইডির সহ-অধিকর্তা সুমিত পি জৈন-সহ যুগ্ম অধিকর্তা এবং ডেপুটি অধিকর্তা পদমর্যাদার আধিকারিকরা।। ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে রয়েছে সল্টলেক সিজিও কমপ্লেক্স। এর আগে দু'বার দিল্লিতে তৃণমূল (TMC) সাংসদকে জিজ্ঞাসাবাদ করেছে এই কেন্দ্রীয় সংস্থা।

ঠিক কী কী প্রশ্নের সম্মুখীন হতে পারেন তৃণমূল সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তার একটা তালিকা সূত্র মারফৎ হাতে এসেছে। ৬-৭ দফা প্রশ্নবাণ অভিষেকের দিকে ছুড়তে পারেন ইডি কর্তারা। দেখুন সম্ভাব্য সেই প্রশ্নের তালিকা--

১) বিনয় মিশ্রের সঙ্গে লালাবাহিনীর এত ঘনিষ্ঠ সম্পর্ক জানতেন?

২) লালার ব্যাঙ্ক থেকে নিয়মিত অর্থ ঢুকত বিনয় মিশ্রের ব্যাঙ্কে। সেই অর্থ কী পার্টি ফান্ডে ব্যবহার হয়েছে? 

৩) বিনয় মিশ্রের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তাইল্যান্ড ও লন্ডনের বিশেষ এক অ্যাকাউন্টে নিয়মিত অর্থ ঢুকেছে। সেই সম্পর্কে আপনি অবগত? 

৪) সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের মালিকানা হিসেবে নাম রয়েছে রুজিরা নারুলার। রুজিরা নারুলা এবং রুজিরা বন্দ্যোপাধ্যায় কি এক ব্যক্তি?

৫) নীরজ সিংয়ের নাম শুনেছেন বা চিনতেন? 

৬)কোলিয়ারি জোনে থাকা আইপিএস-দের কী বিশেষ নির্দেশ দেওয়া হতো, জানেন কিছু?

এদিকে, কয়লা পাচারের লাভের একটা বড় অংশ পৌঁছেত প্রভাবশালীদের কাছে। লালার ডায়রি থেকে সেই ইঙ্গিত মিলেছে। পাশাপাশি লালার কর্মকাণ্ড পরিচালনায় সাহায্যকারী গুরুপদ মাজি ও জয়দেব মণ্ডল বিভিন্ন সময় রাজনৈতিক ব্যক্তিদের কাছে টাকা পৌঁছে দিয়েছিলেন। এই তথ্য কয়লা পাচার-কাণ্ডের তদন্তে নেমে জানতে পেরেছে ইডি। 

গুরুপদ, জয়দেব ছাড়াও বেশ কয়েকজনের থেকে নেওয়া বয়ান থেকে জানা গিয়েছে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা পৌঁছেছে রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে। সেই বিষয়কে সামনে রেখেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জেরা করবে ইডি। এমনটাই সূত্রের খবর। এই মামলাতেও ইতিমধ্যে এক মধ্যস্থতাকারীর গোপন জবানবন্দী নেওয়া হয়েছে। সেই তথ্য সামনে রেখে জিজ্ঞাসাবাদ হবে বলে ইডি সূত্রে খবর।

কারণ এই ব্যক্তির মাধ্যমে লালার সহযোগীদের সাথে বিনয় মিশ্রার যোগসূত্রের প্রমাণ সামনে এসেছে। এই বিনয় মারফত টাকা পৌঁছে যেত রাজনৈতিক ব্যক্তি বা তার ঘনিষ্ঠদের অ্যাকাউন্টে। সেই বিষয় নিয়ে জানতে চাওয়া হবে, কারণ রুজিরা নারুলা দু'টি বিদেশের ব্যাংক অ্যাকাউন্টে আর্থিক লেনদেনের তথ্য হাতে এসেছে বলে দাবি ইডির। এই রুজিরা কি অভিষেকের স্ত্রী? জানতে চাওয়া হবে বলে ইডি সূত্রে খবর।

এছাড়া ৬ জন আইপিএস পদমর্যাদার অফিসারের বয়ান রেকর্ড হয়েছে। তার ভিত্তিতে কিছু প্রশ্ন করা হবে অভিষেককে। এমনটাই সূত্র মারফৎ জানা গিয়েছে। অপরদিকে, লালার ডায়রি, মোবাইল ফোন এবং ল্যাপটপ ঘেঁটে একাধিক পুলিসকর্তা এবং আমলাদের নাম পাওয়া গিয়েছে। নাম রয়েছে দুই জেলা শাসকের। এই তথ্যের সঙ্গে মেলান হয়েছে লালার জবানবন্দিও। এমনটাই ইডি সূত্রে খবর।


Follow us on :