২৯ মার্চ, ২০২৪

DA: বকেয়ার দাবিতে রাজ্যব্যাপী দু'দিনের কর্মবিরতি, লাগাতার অনশনে শহিদ মিনারে অসুস্থ এক
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-20 12:58:33   Share:   

বকেয়া ডিএ বা মহার্ঘ ভাতার (DA) দাবিতে শহিদ মিনারে (Sahid Minar) অবস্থান বিক্ষোভের ২৫ দিন। পাশাপাশি লাগাতার অনশনের (Fast onto Death) ১১তম দিন। এই আন্দোলনের মধ্যেই সংগ্রামী যৌথ মঞ্চ সোমবার এবং মঙ্গলবার কর্মবিরতির ডাক দিয়েছে। এই দু'দিন কোনও সরকারী এবং সরকার পোষিত প্রতিষ্ঠানে কাজ হবে না। নবান্নের (Nabanna) উপর চাপ বাড়াতে এই সিদ্ধান্ত সংগ্রামী যৌথ মঞ্চের। ৩০টির বেশি সরকারি কর্মীদের সংগঠন এই যৌথ মঞ্চের সদস্য। সেই কর্মবিরতির (Cease Work) প্রথম দিন শহরের একাধিক সরকারি প্রতিষ্ঠান ঘুরে কর্মবিরতির সমর্থনে অনুপস্থিতির ছবিই দেখা গিয়েছে।


মহাকরণ, কলকাতা বিশ্ববিদ্যালয়, খাদ্য ভবন, বিকাশ ভবন, নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের মতো একাধিক জায়গায় কর্মবিরতির সমর্থনে সরকারি কর্মীদের 'নিষ্ক্রিয়' (পেন ডাউন) হয়ে বসে থাকার দৃশ্য চোখে পড়েছে। অনেক জায়গায় আবার সই করে কর্মীদের বেড়িয়ে যেতেও দেখে গিয়েছে। এই কর্মবিরতি রুখতে ইতিমধ্যে কড়া সার্কুলার জারি করেছে অর্থ দফতর। কিন্তু সেই সরকারি সার্কুলার উপেক্ষা করেই চলছে পাহাড়-জঙ্গলমহল, পুরুলিয়া থেকে বসিরহাট কর্মবিরতি। এমনটাই সংগ্রামী যৌথ মঞ্চের এক সদস্যের দাবি।


এদিকে, টানা ১১দিন অনশনে থাকা এক মহিলা সোমবার শহিদ মিনারের মঞ্চে অসুস্থ হয়ে পড়ায় তাঁকে তড়িঘড়ি অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে পাঠানো হয়েছে।  এ প্রসঙ্গে এক আন্দোলনকারী জানান, 'প্রতিদিন কেউ না কেউ অসুস্থ হচ্ছেন। হাসপাতালে গেলেও চিকিৎসা হচ্ছে না। সরকার নিষ্ক্রিয় হয়ে বসে রয়েছে। এটা কী অমানবিক রূপ।'


Follow us on :