ব্রেকিং নিউজ
3D-zebra-crossing-on-city-streets-modeled-after-Iceland
Crossing: আইসল্যান্ডের আদলে কলকাতার রাস্তায় থ্রিডি জেব্রা ক্রসিং

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-10 16:08:43


আইসল্যান্ডের (Iceland) একটি শহরের আদলে এবার কলকাতায় দেখা যাবে থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিং (3D Painting Zebra Crossing)। কলকাতা পুরসভার (KMC) পক্ষ থেকে কলকাতা ট্রাফিক পুলিসকে (Kolkata Traffic Police) এই পরামর্শ দেওয়া হয়েছে বলে খবর। এই ধরনের জেব্রা ক্রসিং তৈরি করে দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে মত কলকাতা পুরসভার। আসলে এর থেকে একটা ইলিউশন তৈরি হবে। ফলে গাড়িচালকরা স্বাভাবিক গতিতে বা জোরে গাড়ি চালালেও যখন তাঁরা এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ের সামনে আসবেন, তখন তাঁদের মনে হবে, জেব্রা ক্রসিং লাইন রাস্তা থেকে খানিকটা উঠে আছে। তাঁদের মনে একটা ধাক্কা লাগার আশঙ্কাও থাকবে। তাই বিপদ এড়াতে তাঁরা স্বাভাবিকভাবেই গাড়ির গতি কমিয়ে দেবেন। আর এইভাবেই দুর্ঘটনা (Accident) এড়ানো সম্ভব হবে।

বিভিন্ন ঘটনায় দেখা গিয়েছে, বেশিরভাগ গুরুত্বপূর্ণ মোড় বা জেব্রা ক্রসিংয়ে গাড়িচালকরা সিগন্যাল লাল হয়ে যাওয়ার আশঙ্কায় গাড়ির গতি বাড়িয়ে রাস্তা পার হওয়ার চেষ্টা করেন। ফলে দুর্ঘটনা ঘটতেই থাকে। নতুন ওই ব্যবস্থায় রাস্তার সংযোগস্থলে গাড়ির গতির উপরে লাগাম পরানো সম্ভব হবে। সেই কারণেই কলকাতা ট্রাফিক পুলিসকে এই থ্রিডি পেন্টিং ক্রসিং তৈরি করার পরামর্শ দিয়েছে কলকাতা পুরসভা, এমনটাই সূত্রের খবর। 

উল্লেখ্য, অভিনেতা সলমন খানের হিট অ্যান্ড রান হোক বা রেড রোডে কুচকাওয়াজের মহড়ার সময় প্রাক্তন বিধায়কপুত্রের বেলাগাম গাড়িতে এক সেনাকর্মীর মৃত্যুর ঘটনা বা সদ্য বালিগঞ্জের এক মহিলার হিট অ্যান্ড রান কেস। এই ধরনের ঘটনা পুরোপুরি না কমলেও আংশিকভাবে এই ধরনের জেব্রা ক্রসিংয়ে দুর্ঘটনা কিছুটা এড়ানো সম্ভব হবে বলে মত বিশেষজ্ঞদের। ইতিমধ্যে কলকাতা পুরসভার পক্ষ থেকে কলকাতা পুলিসের ট্রাফিকের ডিসি সুনীলকুমার যাদবের কাছে এই পরামর্শ পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। অনেক সময় দেখা যায়, শহরের ছোট-বড়-মাঝারি রাস্তায় আকছার পথদুর্ঘটনা ঘটেই চলেছে। তবে এই থ্রিডি পেন্টিং ক্রসিং তৈরি হলে দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন সাধারণ মানুষ। পথচারী থেকে গাড়িচালক, বাসচালক কিংবা বাইক আরোহী সবাই মনে করছেন, এই থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ে ফলে তাঁরাও সাবধান হয়ে গাড়ি চালাবেন। ফলে কিছুটা হলেও দুর্ঘটনা এড়ানোর উপায় বেরবে।

শুধু তাই নয়, প্রত্যেকটি গুরুত্বপূর্ণ মোড়ে একটা করে প্ল্যাটফর্ম তৈরি করা হবে। যাতে পথচারীরা জেব্রা ক্রসিং পার করার সময় সাবধানে, নিশ্চিন্তে রাস্তা পারাপার করতে পারেন। স্বাভাবিকভাবেই এই অভিনব কৌশলে তৈরি জেব্রা ক্রসিংয়ের মাধ্যমে পথ দুর্ঘটনা কমবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে দুর্ঘটনা এড়াতে সেফ ড্রাইভ সেভ লাইভ প্রকল্প বাস্তবায়িত করেছেন। তার সুফলও দেখা গিয়েছে। শহর সহ জেলাতেও দুর্ঘটনার হার কমেছে। তাই এবার থ্রি-ডি পেন্টিং জেব্রা ক্রসিংয়ের মাধ্যমে আরও বেশি পথদুর্ঘটনা কমবে, এমনটাই মনে করছেন পুরসভার আধিকারিকরা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন