২০ এপ্রিল, ২০২৪

Agitation: করুণাময়ীতে নির্জলা অনশনের দু'দিন পার! অসুস্থ বহু, মাইকিংয়ে অবস্থান তুলতে আর্জি পুলিসের
CN Webdesk      শেষ আপডেট: 2022-10-20 20:33:03   Share:   

২০১৪ টেট (TET 2014) নট ইনক্লুডেড চাকরিপ্রার্থীদের করুণাময়ীতে (Karunamoyee Agitation) চলা অবস্থান বিক্ষোভের ৭২ ঘণ্টা পার। প্রায় দু'দিনের বেশি সময় ধরে তাঁরা চালাচ্ছে আমরণ অনশন। বিক্ষোভকারীদের একটাই দাবি, 'চাকরির নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত অবস্থান তুল্বেন না তাঁরা।' যদিও পর্ষদ (Primary Board) স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, নিয়োগ প্রক্রিয়ার অংশ হয়ে ইন্টারভিউতে বসতেই হবে চাকরিপ্রার্থীদের। কিন্তু তাঁরা অনড়। টেট পাশ করে ইতিমধ্যে তাঁরা দু'বার ইন্টারভিউ দিয়েছেন। তাই আর কোন নিয়োগ প্রক্রিয়ায় তাঁরা অংশ নেবেন না। স০ংবাদ মাধ্যমের মাধ্যমে পর্ষদকে পাল্টা অবস্থান জানিয়েছেন চাকরি প্রার্থীরা।


ইতিমধ্যে যেখানে ২০১৪ টেটের নট ইনক্লুডেড চাকরিপ্রার্থীদের অবস্থান, তার থেকে ঢিল ছোড়া দূরত্বে পৃথক অবস্থান বিক্ষোভে ২০১৭ টেটের চাকরিপ্রার্থীরা। তাঁদের আবার বক্তব্য, '২০১৪ টেট উত্তীর্ণরা ইতিমধ্যে দু'বার ইন্টারভিউ দিয়েছেন। কিন্তু তাঁদের একবারও ইন্টারভিউতে ডাকা হয়নি। পর্ষদ কি তাঁদের ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা করছে? দু'পক্ষের এই টানাপোড়েনে যখন উত্তপ্ত করুণাময়ী চত্বর, তখন পর্ষদের দায়ের করা মামলায় অবস্থান স্পষ্ট করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আদালত জানিয়েছে, আচার্য ভবন এর সামনে ১৪৪ ধরা কার্যকর করবে বিধাননগর কমিশনারেট। পর্ষদ অফিসে ঢোকা এবং বেরনোর জন্য কর্মীদের নিরাপত্তা দেবে পুলিস। তবে অবস্থান সরানো নিয়ে কোনও নির্দেশ দেয়নি হাইকোর্ট। ৪ নভেম্বর পর্যন্ত এই অন্তর্বর্তীকালীন নির্দেশ কার্যকর করবে। সেদিন আদালতে রেগুলার বেঞ্চে এই মামলার পরবর্তী শুনানি।


হাইকোর্ট এভাবে অবস্থান স্পষ্ট করে দেওয়ার পর করুণাময়ী চত্বরে বাড়ে পুলিসি সক্রিয়তা। সন্ধ্যা বাড়তেই অবস্থান তুলে নেওয়ার জন্য মাইকিং শুরু করে পুলিস। নয়তো আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে পুলিস। পাল্টা আন্দোলনকারীদের বক্তব্য, 'নিয়োগ পত্র না নিয়ে একচুলও নড়বেন না তাঁরা। প্রয়োজনে মার খাবেন এবং গুলি খাবেন, কিন্তু নিয়োগ না পেলে অবস্থানস্থল ছাড়বেন না তাঁরা।' আদতে এটা চাকরিপ্রার্থীদের ডু অর ডাই ম্যাচ, এমনটাই জানান চাকরিপ্রার্থীরা।

এদিকে, ২০১৪ টেট নট ইনক্লুডেড চাকরিপ্রার্থীদের করুণাময়ীতে চলা অবস্থান বিক্ষোভের ৭২ ঘণ্টা পার, অনশনের পার ৫০ ঘণ্টা। কিন্তু মঙ্গলবার থেকে একফোঁটা জল এবং খাবার তাঁরা মুখে তোলেননি। ইতিমধ্যে অন্তত ৪-৫ জন অসুস্থ হওয়ার খবর মিলেছে। পুলিস এসে অসুস্থ চাকরিপ্রার্থীদের মেডিক্যাল সহযোগিতার প্রস্তাব দিলেও, সেই প্রস্তাব প্রত্যাখান করেন চাকরিপ্রার্থীরা। শেষ পাওয়া খবরে, গুরুতর অসুস্থ এক চাকরিপ্রার্থীকে চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সে হাসপাতালে নিয়ে গিয়েছে পুলিস।


Follow us on :