ব্রেকিং নিউজ
world-is-celebrating-family-day-to-keep-nearest-one-closer
Family Day: বেঁধে বেঁধে থাকার নামই পরিবার!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-14 21:22:01


বেঁধে বেঁধে থাকারই আরও এক নাম পরিবার। আর একটা পরিবার প্রতিটি মানুষের জীবনে খুব গুরুত্বপূর্ণ। জীবনে যে কোনও ভাল সময় যেমন পরিবারের সঙ্গে ভাগ করে শান্তি পাওয়া যায় তেমনই জীবনের যে কোনও খারাপ সময় পরিবারের সঙ্গে ভাগ করে নিলে নিশ্চিন্ত হওয়া যায়। আর সমাজের ক্ষেত্রেও পরিবারের এক বিশেষ ভূমিকা রয়েছে। পৃথিবীতে বেশিরভাগ মানুষই এই পরিবারের অন্তর্ভুক্ত।  খুব কম মানুষ আছেন যাঁদের কোনও পরিবার নেই। সেই পরিবারের উদ্দেশ্যে একটি বিশেষ দিন বরাদ্দ করা হয়েছে যেই দিনটি 'আন্তর্জাতিক পরিবার দিবস' (International Day of Families) রূপে পালিত হয়।

প্রতি বছরের ১৫ মে এই বিশেষ দিনটি পালিত হয়ে আসছে। ১৫ মে দিনটিকে রাষ্ট্রপুঞ্জ পরিবার দিবস হিসাবে ঘোষণা করেছে। ১৯৯৩ সালের ২০ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ১৫ মে আন্তর্জাতিক পরিবার দিবস হিসেবে ঘোষিত হয়। ১৯৯৪ সালকে আন্তর্জাতিক পরিবার বর্ষ ঘোষণা করেছিল রাষ্ট্রপুঞ্জ। পারিবারিক বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিবারের সদস্যদের মধ্যে বন্ধন দৃঢ় করতে এই বিশেষ দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তবে জীবনের ইঁদুর দৌড়ে ছুটতে ছুটতে পরিবার-বন্ধুবান্ধব সবই পিছনে পড়ে থাকে। সকাল সকাল বেরিয়ে ফিরতে সেই রাত। কখনও ঢাকা দেওয়া  ঠান্ডা খাবার গলা থেকে নামিয়ে পরের দিনের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের চিন্তা নিয়ে ঘুমোতে যাওয়া। কখনও ছুটির দিনেও অফিসের মিটিংয়ে ব্যস্ত থাকতে হয়। ভিডিও কলে সেরে নিলে তো তাও বাঁচা গেল। কিন্তু অফিস দৌড়তে হলে অর্ধেক দিন কাবার। যাঁরা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন, তাঁরা অনেকেই ঠিকমতো সন্তানকে বড় হতে দেখতে পারেন না। কেউ তো বদলির চাকরি নিয়ে শুধুমাত্র ছবিতে বা ভিডিওতে পরিবারের সঙ্গে দেখা-সাক্ষাৎ সারেন। এমন সময় উপস্থিত হল করোনা।

অনেকেই আগে অভিযোগ করতেন, পরিবারকে সময় দিতে পারেন না। তাঁদের দেখাশোনা করতে পারেন না। করোনা সেই অভিযোগের পরিসর খানিকটা মিটিয়ে দিয়েছিল গত ২টো বছর। কিন্তু এক হাত দিয়ে যেমন নিয়েছে, অন্য হাতে কেড়েও নিয়েছে। সংবাদ মাধ্যমে বারবার উঠে এসেছে স্বজনহারার খবর। এই সময় যদি নিজের মানুষদের আঁকড়ে ধরে কেউ না বাঁচেন, তবে আর কবে বাঁচবেন!

এমনিতেই চাকরির বদলি, মানিয়ে নেওয়ার সমস্যা, স্বাধীনতায় হস্তক্ষেপ বিভিন্ন কারণে সংসারগুলো টুকরো টুকরো হয়ে যাচ্ছে। রাজা-রানিরা নেই, নেই শুক-সারিরা। উধাও দাদু-ঠাকুমার হাত ধরে বিকেলের খেলার মাঠ। অভিজাত এলাকা মানেই বৃদ্ধাশ্রমের বাড়বাড়ন্ত। তবুও প্রার্থনা- বেঁধে বেঁধে থাক পরিবারগুলো।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন