ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
we-will-not-laid-down-weapon-and-will-fight-for-country-says-ukranian-politicians
Russia invades Ukraine: 'রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরোধিতা করুন', মোদীকে ফোন জেলেনস্কির

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-26 15:06:57


শনিবার ভারতীয় সময় সন্ধ্যায় ইউক্রেন প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয়েছে। ট্যুইট করে নিজে একথা জানান জেলেনস্কি। তিনি বলেছেন, 'ভারতের প্রধানমন্ত্রীকে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরোধিতা করতে আবেদন জানানো হয়েছে। পাশাপাশি প্রায় ১ লক্ষ রুশ সেনা ইউক্রেনে ঢুকে বসে আছে। সেই বিষয়েও ভারতের প্রধানমন্ত্রীকে অবগত করা হয়েছে।' এদিকে, শুক্রবার রাত থেকেই কিয়েভে চলছে রুশ বনাম ইউক্রেন (Russina invades Ukraine) বাহিনীর লড়াই। পুতিন বাহিনীকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ জেলেনস্কি বাহিনী। কিয়েভকে (Kyiv) রক্ষা করতে ইউক্রেন সেনার এই দাঁতে দাঁত চেপে লড়াইকে কুর্নিশ করতে ঘনঘন ভিডিওবার্তায় পাশে থাকার বার্তা দিচ্ছেন ভোলাদিমির জেলেনস্কি (President Zelenskye)। সম্প্রতি গুজব রটেছে, রুশ সেনার কাছে আত্মসমর্পণ করতে সেনাবাহিনীকে অস্ত্র সমর্পনের নির্দেশ দিয়েছেন জেলেনস্কি।

কিন্তু সাম্প্রতিক ভিডিওবার্তায় সেই গুজব উড়িয়ে দেন ইউক্রেন প্রেসিডেন্ট। তিনি বলেছেন, 'এটা আমাদের মাটি, আমাদের দেশ, আমাদের সন্তান। যেকোনও ভাবেই হোক মাতৃভূমিকে রক্ষা করব।' পাশাপাশি সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর জেলেনস্কি বলেছেন, 'রাজধানী কিয়েভে ইউক্রেনীয় সেনার আধিপত্য রয়েছে। যারা এই প্রতিরোধের অংশ হতে চান সাদরে আসতে পারেন। অস্ত্র আমরা দেব। এই যুদ্ধ আমরা থামাতে চাই,শান্তিতে থাকতে চাই।' একইভাবে হাতে অস্ত্র তুলে নিয়ে পাল্টা প্রত্যাঘাতের ডাক দিয়েছেন ইউক্রেনের প্রাক্তন প্রেসিডেন্ট পেত্রো পরোশেঙ্কো। রীতিমতো কালাশনিকভ হাতে নিয়ে তিনি এদিন এক সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন। জানা গিয়েছে, রুশ অভিযানে এখনও পর্যন্ত ১৯৬ জনের মৃত্যু হয়েছে। যাঁদের মধ্যে তিন শিশুও আছে। 

নিজের বিরুদ্ধে ওঠা প্রস্তাব (Russia invades Ukraine) ভেটো দিয়ে আটকাল রাশিয়া। তবে বিশ্বের ১১টি দেশ সেই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও ইন্ডিয়া (Indo-China), চিন-সহ তিনটি দেশ ভোটদানে বিরত থেকেছে। রাষ্ট্রসংঘ (United Nation Resolution) গৃহীত সেই প্রস্তাবে রাশিয়ার ইউক্রেন অভিযানের নিন্দা করা হয়েছে। অবিলম্বে পূর্ব ইউরোপের ওই দেশ থেকে রুশ সেনা প্রত্যাহারের আবেদন করা হয়েছে রাষ্ট্রসংঘ গৃহীত প্রস্তাবে। যদিও এই ভোটাভুটিতে সন্তুষ্ট নয় রাষ্ট্রসংঘের মহাসচিব।

অপরদিকে, রুশ সেনা যখন কিয়েভের দোরগোড়ায়, তখন মস্কোর কাছে আলোচনার বার্তা পাঠালেন ইউক্রেন প্রেসিডেন্ট ভোলাদিমির জেলেনস্কি। কিন্তু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পাল্টা ইউক্রেনবাসীকে রাজনৈতিক অভ্যুথানের ডাক দিয়েছেন। নির্বাচিত সরকারকে উপড়ে ফেলার আহ্বান জানান তিনি। ইতিমধ্যে, রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেন বন্ধ করেছে আকাশসীমা। তাই সে দেশে আটক ভারতীয়দের ফেরাতে বিকল্প পথ নিয়েছে মোদী সরকার। ইউক্রেনের দুই পড়শি রোমানিয়া এবং হাঙ্গেরি হয়ে দিল্লি-মুম্বইতে ফেরানো হবে ভারতীয়দের। সেই লক্ষ্যেই এয়ার ইন্ডিয়ার একজোড়া বিমান ইতিমধ্যে বুদাপেস্ট ও বুখারেস্টে পৌঁছেছে।

রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেন বন্ধ করেছে আকাশসীমা। তাই সেদেশে আটক ভারতীয়দের ফেরাতে বিকল্প পথ নিয়েছে মোদী সরকার। ইউক্রেনের দুই পড়শি রোমানিয়া এবং হাঙ্গেরি হয়ে দিল্লি-মুম্বইতে ফেরানো হবে ভারতীয়দের। সেই লক্ষ্যেই এয়ার ইন্ডিয়ার একজোড়া বিমান ইতিমধ্যে বুদাপেস্ট ও বুখারেস্টে পৌঁছেছে। 

জানা গিয়েছে, ভারতীয়দের নিয়ে প্রথম বিমান এদিন সন্ধ্যার কিছু পর মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে নামবে। ইউক্রেনে আটক প্রায় ২০ হাজার ভারতীয়কে এভাবেই ধাপে ধাপে দেশে ফেরাবে কেন্দ্র। এমনটাই বিদেশ মন্ত্রক সূত্রে খবর। জানা গিয়েছে, ইতিমধ্যে প্রায় আড়াইশো ভারতীয়কে নিয়ে একটি বিমান মুম্বইয়ের উদ্দেশে রওয়ানা দিয়েছে। শনিবার সন্ধ্যা ৮টা নাগাদ দেশের মাটি ছোঁবে এয়ার ইন্ডিয়ার বিশেষ সেই বিমান।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন