ব্রেকিং নিউজ
us-again-sends-message-to-india-over-latters-rely-on-russia-in-defence-sector
Indo-Russia: 'প্রতিরক্ষা খাতে রাশিয়া-নির্ভরতা কমাক ভারত', ফের প্রছন্ন বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রের

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-23 11:47:48


প্রতিরক্ষা (Defence Sector) ক্ষেত্রে রাশিয়ার প্রতি নির্ভরতা কমাক ভারত (Indo-Russia)। সম্প্রতি এই পরামর্শ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। পেন্টাগন (USA) প্রেস সচিব জন কিরবি বলেন, 'ভারত-সহ অন্য দেশের প্রতি আমাদের অবস্থান স্পষ্ট। তারা যাতে প্রতিরক্ষা ক্ষেত্রে কোনওভাবেই রাশিয়ার উপর নির্ভরশীল না থাকে। একই সময়ে ভারতের সঙ্গে আমাদের প্রতিরক্ষা সহযোগিতা মূল্যবান। আগামি দিনে এই সহযোগিতা আরও এগিয়ে নিয়ে যেতে আগ্রহী।'

ভারত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রদানকারী অন্যতম রাষ্ট্র ভারত এবং আমরা সেটা মেনেও চলি। এভাবেও দিল্লিকে পাশে পাওয়ার চেষ্টা করেন বাইডেন সরকারের এই সচিব। অক্টোবর ২০১৮-তে ইন্দো-রাশিয়ার মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি হয়েছে। দেশের আকাশসীমাকে নিশ্ছিদ্র করতে এস-৪০০ ক্ষেপণাস্ত্র আমদানির জন্য এই চুক্তি। যদিও এই চুক্তিকে সেই সময় ভালো চোখে নেয়নি তৎকালীন ট্রাম্প সরকার। ভারতের উপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছিল ওয়াশিংটন। তারপরেও নয়াদিল্লি-মস্কোর মধ্যে সেই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। যদিও একই চুক্তির জন্য তুরস্কের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে মারকিং বিদেশ দফতর।

তবে ইন্ডিয়া-রাশিয়া সখ্যতা থাকলেও, বাইডেন সরকার আরও একাধিক ক্ষেত্রে ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখতে আগ্রহী। সম্প্রতি এই দাবি করেছেন মার্কিন বিদেশ দফতরের এক কর্তা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন