ব্রেকিং নিউজ
  রাষ্ট্রগুরু এভিনিউতে ভুয়ো কল সেন্টার খুলে ঋণের প্রতিশ্রুতি দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার তিন মহিলা সহ মোট ৫ জন     মালদহে বন্ধুদের সঙ্গে পিকনিক করতে গিয়ে মৃত্যু এক যুবকের, চাঞ্চল্য     সামশেরগঞ্জে শনিবার গভীর রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আতঙ্ক ছড়ায়  
ukraine-seeks-more-western-countries-help-for-arms-and-aids
Ukraine crisis: ইউক্রেনের পাশে ইউএস-পোল্যান্ড

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-06 10:35:25


অস্ত্র এবং যুদ্ধবিমান দিয়ে সাহায্য করুন। পশ্চিম ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আবেদন ইউক্রেনের (Russia invades Ukraine)। রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ জারি রাখতে এভাবেই আধুনিক সমরাস্ত্রের জন্য দরবার করেছে জেলেনস্কি (Zelenskye Government) প্রশাসন। শনিবার ভার্চুয়ালি মার্কিন এবং পশ্চিম ইউরোপের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন ইউক্রেন প্রেসিডেন্ট। সেখানেই এই দরবার করা হয়েছে। পাশাপাশি ফের একবার তাঁর দেশের আকাশপথকে নো-ফ্লাই জোন হিসেবে ঘোষণা করুক ন্যাটো (NATO)। মার্কিন প্রতিনিধিকে অনুরোধ করেন জেলেনস্কি। এই বৈঠক প্রসঙ্গে সংবাদ মাধ্যমকে অবগত করেন চাক স্কুমার। মার্কিন সেনেটের এই নেতা বলেছেন, 'এই দাবিগুলো সঙ্গত। তাই ইউক্রেনের প্রশাসনের হাতে জরুরি রসদ পৌঁছে দিতে আমি সাধ্যমতো চেষ্টা করব।'

এই আলোচনার আগে অবশ্য ভোলোদিমির জেলেনস্কি এবং মার্কিন প্রসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা হয়েছে। হোয়াইট হাউস সূত্রে খবর, প্রায় আধ ঘণ্টার এই বৈঠকে সামরিক এবং আর্থিক সহযোগিতা নিয়ে দুই রাষ্ট্র প্রধানের কথা হয়েছে।

জানা গিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোভুক্ত দেশগুলোতে রাশিয়ার তেল, ভিসা, মাস্টারকার্ড--এসবের উপর নিষেধাজ্ঞা জারি করতে অনুরোধ করেন জেলেনস্কি। এদিকে, যুদ্ধবিমান নিয়ে জেলেনস্কি দরবার হতেই পোল্যান্ডকে আবেদন ওয়াশিংটনের। ইউক্রেনকে যুদ্ধবিমান দিয়ে সাহায্য করলে, পোলিশদের যে ক্ষতি হবে, সেটা পূরণ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনটাই বাইডেন প্রশাসনের তরফে ওয়ারশকে জানানো হবে। এরপরেই পড়শি দেশ ইউক্রেনকে যুদ্ধ বিমান দিতে উদ্যোগী হয়েছে পোল্যান্ড।

ইতিমধ্যে রাশিয়াজুড়ে ভিসা এবং মাস্টারকার্ড তাদের অপারেশন বন্ধ করেছে। এই সিদ্ধান্তে রাশিয়ার ক্যাশলেস অর্থনীতি অনেকটাই ধাক্কা খাবে। এমনটাই সংবাদ সূত্রে খবর।

এদিকে, বিদেশী সাহায্য নিয়ে ইউক্রেন যখন প্রতিরোধের ঘুঁটি সাজাচ্ছে, তখন ক্রমেই জেলেনস্কির দেশকে দক্ষিণ প্রান্ত দিয়ে ঘেরাওয়ের চেষ্টায় পুতিন বাহিনী। ইউক্রেনের বন্দর শহর ওদেসার দখল নিয়ে জলপথে শত্রু দেশকে বিচ্ছিন্ন করতে চাইছে রুশ বাহিনী। অপরদিকে, গত ১১ দিনে প্রায় ১ কোটি ইউক্রেনের নাগরিক বাস্তুহারা হতে পারেন। ৪ কোটির দেশে এখন শুধুই হাহাকার, রক্তপাত এবং উদ্বাস্তু হওয়ার যন্ত্রণা। এমন আশঙ্কা সম্প্রতি প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন