ব্রেকিং নিউজ
serial-blast-rocks-kabul-gurudwara-while-taliban-retaliate-to-terrorist
Kabul: তালিবান জমানায় আফগানিস্তানে ফের জঙ্গিহামলা, এবার আইএস-র নিশানায় গুরুদ্বার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-18 15:54:21


গত অগস্টে আফগানিস্তানে তালিবান ক্ষমতা দখল করেছে। তারপর থেকে একাধিক নাশকতায় বিপর্যস্ত আফগান মুলুকের জনজীবন। এবার কাবুলের এক গুরুদ্বারে জোড়া বিস্ফোরণ সন্ত্রাসবাদীদের। গুরুত্বপূর্ণ ওই ধর্মস্থানের ভিতর ঢুকে কয়েকজনকে পণবন্দি করেছে দুই হামলাকারী। পণবন্দিদের নিরাপদে মুক্ত করতে পাল্টা অভিযান শুরু করেছে তালিবান বাহিনী।

সে দেশের সংবাদমাধ্যম টলো নিউজের খবর, কাবুলের কারতে পারওয়ান এলাকায় একটি গুরুদ্বারে দু’টি বিস্ফোরণ ঘটেছে শনিবার। সেই বিস্ফোরণের পর নিরাপত্তারক্ষীকে খুন করে ওই ধর্মস্থলে ঢুকে পড়ে দুই সশস্ত্র জঙ্গি। অন্তত আট-দশজন মানুষকে পণবন্দি করে তারা।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত সংঘর্ষে তিন তালিবান সেনা আহত হয়েছে। বিস্ফোরণে বেশ কয়েকজনের মৃত্যুর খবরও মিলেছে। তবে এই হামলা এবং পাল্টা অভিযানে হতাহতের সঠিক সংখ্যা এখন প্রকাশ্যে আসেনি। যদিও তালিবান সূত্রে খবর, এই হামলার নেপথ্যে ইসলামিক স্টেটের হাত থাকতে পারে।

এদিকে, গুরুদ্বারে এই হামলার ঘটনায় উদ্বিগ্ন ভারত। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে বিদেশমন্ত্রক। এমনটাই জানিয়েছে নয়াদিল্লি। ২০২১-এর ১৫ আগস্ট কাবুল দখল করে তালিবান। তারপর থেকেই পশ্চিম এশিয়ার এই দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছে বহু শিখ। তবে তালিবান আশ্বাস দিয়েছিল, যে আফগানিস্তানে বসবাসকারী সংখ্যালঘুদের নিরাপত্তা দেবে তাদের সরকার।

উল্লেখ্য, আফগানে হিন্দু এবং শিখদের উপর এই ধরনের হামলার ঘটনা আগেও বহুবার ঘটেছে। অতীতে তালিবান এবং সম্প্রতি আইএস ও আল কায়দার রোষের মুখে পড়তে হচ্ছে সংখ্যালঘুদের। গত অক্টোবরেও কারতে পারওয়ানে একটি গুরুদ্বারে হামলা চালিয়েছিল জঙ্গিরা। ওই ঘটনায় প্রাণ হরিয়েছিলেন বেশ কয়েকজন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন