ব্রেকিং নিউজ
russia-invokes-another-round-of-ceasefire-at-mariupole-for-safe-passage-to-evacuatuion
Ukraine ceasefire: দ্বিতীয় দফার যুদ্ধবিরতিতে নিরাপদ নয় নিরীহরা, সরানোই যায়নি অধিকাংশকে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-06 18:57:08


রবিবার ফের সাময়িক যুদ্ধবিরতি (Temporary Ceasefire) পালিত ইউক্রেনের দুটি শহর মারিউপোল এবং ভোলনাভখায়। আড়াই ঘণ্টার জন্য জারি ছিল এই যুদ্ধবিরতি। ভারতীয় সময় বেলা ১২টা থেকে ৯টা পর্যন্ত চলছে এই যুদ্ধবিরতি। সংবাদ মাধ্যমগুলোকে এমনটাই জানিয়েছে মারিউপোল (Mariupole Port City) প্রশাসন। ৪ লক্ষ নিরীহ নাগরিককে নিরাপদে সরাতে এই সিদ্ধান্ত নিয়েছিল রুশ সেনা। এমনটাই প্রশাসন সূত্রে খবর। শনিবারও এই দুই শহরের নাগরিকদের নিরাপদে সরাতে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল রাশিয়া। কিন্তু রুশ সেনার কারণেই সেই যুদ্ধবিরতি লঙ্ঘন (Russia invades Ukraine) হয়েছে। এমনটাই অভিযোগ তুলেছে জেলেনস্কি প্রশাসন।

তবে এদিনও খাতায়-কলমে যুদ্ধবিরতি ঘোষণা হলেও পালন করেনি রুশ সেনা। এভাবে সরব হয়েছে ন্যাশনাল গার্ড। তাদের অভিযোগ, 'মুখে যুদ্ধবিরতির কথা বললেও, রুশ সেনা এবং রাশিয়া ঘনিষ্ঠ ইউক্রেনীয় বাহিনী ক্রমাগত গোলাবর্ষণ করে চলেছে।'

তবে রুশ সেনার একটি অংশের দাবি, খুব ধীর গতিতে উদ্ধারকাজ চালাচ্ছে ইউক্রেনীয় সেনা। মারিউপোল থেকে ২ লক্ষ মানুষকে নিরাপদে সরানোর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু মাত্র ৩০০ জনকে সরাতে পেরেছে তারা।

যদিও ইউক্রেনের দাবি, 'মারিউপোলের ৪ লক্ষ মানুষকে পণবন্দি করেছে ইউক্রেন।' রাশিয়ার পাল্টা, 'বিদেশিদের পণবন্দি করে রেখেছে ইউক্রেন।' এই আবহে জাপোরিজিয়ায় পরমাণু কেন্দ্রের পর এবার কানিভে জলবিদ্যুৎ কেন্দ্র দখলের পথে রুশ সেনা। তবে শেষবিন্দু পর্যন্ত রুশ সেনার আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে জেলেনস্কি প্রশাসন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন