ব্রেকিং নিউজ
russia-continues-bombing-over-ukraine-on-the-second-day-of-military-operations
Ukraine Update: মস্কো-পিটাসবার্গে যুদ্ধবিরোধী মিছিল, রাশিয়ার হামলায় ইউক্রেনে মৃত শতাধিক

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-02-25 12:13:31


রাশিয়ার সামরিক হানার দ্বিতীয় দিনেও ইউক্রেনেজুড়ে (Russia-Ukraine Conflict) বোমাবর্ষণ। শেষ পাওয়া খবর পর্যন্ত পূর্ব ইউরোপের এই দেশে মৃতের সংখ্যা বেড়ে ১৩৭, জখম ৩১৬। এদিকে, বৃহস্পতিবার গভীর রাত (ভারতীয় সময়) জাতির উদ্দেশে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Biden)। সেই ভাষণে তিনি রাশিয়ার উপর আর্থিক এবং কূটনৈতিক ক্ষেত্রে একাধিক বিধিনিষেধ আরোপ করেন। তবে তাঁর সামরিক বাহিনী এই যুদ্ধে অংশ নেবে না। বৃহস্পতিবার স্পষ্ট করেন মার্কিন (USA) বাইডেন।

তিনি জানান, আমেরিকার মূল উপলক্ষ্য ন্যাটো সদস্য এবং সহযোগীদের রক্ষা করা। কোনওভাবেই সামারিক সাহায্যে ইউক্রেনে সেনা পাঠাবে না ওয়াশিংটন। তবে পুতিন যেহেতু যুদ্ধ চেয়েছেন, তার ফল ভুগতে হবে। এভাবেও হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট। তবে বাইডেনের ঘোষণার পর সামরিক ভাবে ইউক্রেন সম্পূর্ণ একা। এমনটাই দাবি আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের।

মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করার পথে হেঁটেছে। সেভাবেই অন্য পশ্চিমী দেশগুলো হাঁটবে। কিন্তু সামরিক সাহায্য ইউক্রেনকে কোনও দেশ করবে না। এমনটাই দাবি তাঁদের। এদিকে, সামান্য প্রতিরোধের বিনিময়ে পুতিন বাহিনী ইউক্রেন 'দখলে' সফল হলেও, রাশিয়ায় পথে নেমেছেন নাগরিকরা। পুতিনের সিদ্ধান্ত এবং সামরিক আগ্রাসনের বিরুদ্ধে সেন্ট পিটাসবর্গে বিশাল পদযাত্রা করেন নাগরিকরা।


একই দৃশ্য দেখা গিয়েছে রাশিয়ার প্রায় ৪৪টি শহরে।  প্রতিবাদ দমনে দেশব্যাপী ৯০০ জনকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিস। কিন্তু 'নো ওয়ার' মিছিল আগামি দিনে আরও বেশী সংগঠিত হবে। এমনটাই হুঁশিয়ারি নাগরিক সমাজের।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন