ব্রেকিং নিউজ
quake-hit-afghanisthan-killed-over-200-people
Afghanistan: ভূমিকম্পে কাঁপল ৫০০ কিমি এলাকা, মৃত ৯২০

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-22 17:08:32


ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল পাকিস্তান-আফগানিস্তান। রিখটার স্কেলে মাত্রা ৬.১। ভূমিকম্পের জেরে ইতিমধ্যেই পাকিস্তান-আফগানিস্তানে মৃত্যু হয়েছে শতাধিক। ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে। এবং এর গভীরতা ৫১ কিলোমিটার ছিল। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, পাকিস্তান, আফগানিস্তান এবং ভারতের প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে কম্পন অনুভূত হয়েছিল।

জানা গিয়েছে, বুধবার ভোরেই ভয়াবহ ভূমিকম্প হয় পাকিস্তান-আফগানিস্তানে। ভূমিকম্পের জেরে প্রায় ৫০০ কিমি বিস্তীর্ণ এলাকা কেঁপে ওঠে। আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৮০-তে দাঁড়িয়েছে। আহত হয়েছেন দেড় শতাধিক। স্থানীয় এক সরকারি কর্মকর্তা এই তথ্য জানান।

তবে আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক উপমন্ত্রী বুধবার বলেছেন, রাতারাতি ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ৯২০ তে পৌঁছেছে। তাঁর কাছে যে তথ্য রয়েছে, সেই অনুযায়ী ৯২০ জন নিহত এবং ৬০০ জন আহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংসস্তূপে পরিণত বাড়িঘর ও স্ট্রেচারে আহত ব্যক্তিদের নিয়ে ছোটাছুটি করতে দেখা যায়। কোনও কিছু বোঝার আগেই ভেঙে পড়ে বসতবাড়ি। পাকিস্তান-আফগানিস্তান দুই দেশেই ভূমিকম্প হলেও, যেহেতু আফগানিস্তান ভূমিকম্পের উৎসস্থল, তাই ওই স্থানে তীব্রতা বেশি ছিল। পাকিস্তানের ইসলামাবাদের লাহোর, মুলতান-সহ একাধিক জায়গায় ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে।

ভূমিকম্পের উৎসস্থস হলেও আশেপাশের বিস্তীর্ণ এলাকা জুড়ে পাকিস্তান-আফগানিস্তানের বিভিন্ন অংশেও ভূমিকম্প অনুভূত হয়েছে। জানা গিয়েছে, ভূমিকম্পে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা জেলা।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন